ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বিশ্বনন্দিত মূকাভিনয়শিল্পী মার্সেল মার্সোর প্রয়াণ দিবস স্মরণে…

ঢাকা
সেপ্টেম্বর ২২, ২০২২ ১১:০৫ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা: বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদ বিশ্বনন্দিত মূকাভিনয়শিল্পী মার্সেল মার্সোর ১৫তম প্রয়াণ দিবস স্মরণে ঢাকার জাতীয় নাট্যশালার সেমিনার রুমে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকাল চারটায় ‘বাংলাদেশের নাট্যচর্চার ও নাট্যশিক্ষার প্রেক্ষিতে মূকাভিনয়শিল্প/চর্চার অবস্থান’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে। এতে যৌথভাবে প্রবন্ধ উপস্থাপন করবেন থিয়েটারকর্মী কাজী রোকসানা রুমা ও নাট্যগবেষক ইমতিয়াজ পাভেল নীল। প্রবন্ধের উপর আলোচনা করবেন নাট্যজন লাকী ইনাম, মূকাভিনয়জন শুভাশীষ ভৌমিক, কামাল উদ্দিন কবির, খন্দকার তাজমি নূর ও সুদীপ চক্রবর্তী। এছাড়াও নাটক ও মূকাভিনয় সংশ্লিষ্টজনরা মুক্তালোচনায় অংশ নিবেন।

সেমিনার অনুষ্ঠানে সূচনা বক্তব্য ও সঞ্চালনা করবেন বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের চেয়ারম্যান রিজোয়ান রাজন। স্বাগত বক্তব্য দেবেন সেক্রেটারি জেনারেল সোহাগ আশরাফ, ধন্যবাদ বক্তব্য দেবেন অর্থ সম্পাদক শিশির সিকদার ও সভাপতিত্ব করবেন বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের উপদেষ্টা জাহিদ রিপন।

উল্লেখ্য, মার্সেল মার্সো বিংশ শতাব্দীর সবচেয়ে জনপ্রিয় মূকাভিনেতা; যিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান নাৎসি বাহিনীর কন্সেনট্রেশন ক্যাম্প থেকে ইহুদি শিশু-কিশোরদের মূকাভিনয় দেখিয়ে পালিয়ে যেতে সহায়তা করেছিলেন। মার্সো বছরের ৩৬৫ দিন মূকাভিনয় করে ইতিহাসে গড়েছেন। এ মহান শিল্পীর প্রয়াণ দিবসে বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদ দিনটিকে স্মরণে রেখে অনুষ্ঠানের আয়োজন করেছে। সেমিনার অনুষ্ঠানটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

Facebook Comments Box