শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৭:৫৪ পূর্বাহ্ন

বিভিন্ন আইনের মাধ্যমে মানুষের মত প্রকাশ ও প্রতিবাদের অধিকারকে দমিয়ে দেয়া হচ্ছে

পরম বাংলাদেশ / ৬৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০২১

চট্টগ্রাম: বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) চট্টগ্রাম জেলার উদ্যোগে ‘কোভিড বিশ্ব ও বর্তমান রাজনৈতিক পরিস্থিতি করণীয় শীর্ষক’ আলোচনা সভা শুক্রবার (৫ ফেব্রুয়ারি) বিকাল পাঁচটায় দোস্ত বিল্ডিংয়ের দলীয় কার্যালয়ে অনুষ্ঠি হয়।

বাসদ চট্টগ্রাম জেলার ইনচার্জ আল কাদেরী জয়ের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশিদ ফিরোজ ও কমরেড রাজেকুজ্জামান রতন।

সভায় বক্তারা বলেন, ‘এক দিকে বিশ্বে একটি ভয়াল মহামারী চলছে, অন্যদিকে এই পরিস্থিতির সুযোগ নিয়েই পুঁজিবাদী দেশগুলোতে চলছে লুন্ঠন, মুনাফাভোগী মনস্তত্বের আগ্রাসন, শ্রমিক, মেহনতি ও সাধারণ মানুষের উপর বাড়ছে রাষ্ট্রীয় শোষণ। আমাদের দেশের শাসকগোষ্ঠীর মধ্যেও এই করোনা মহামারীতে একই রকম চেহারার অবতারণ আমরা দেখতে পাই। একদিকে শাসকরা অনবরত উন্নয়নের বুলি প্রচার করছে, অন্যদিকে আমরা দেখলাম করোনাকালীন মানুষের চিকিৎসার জন্য অক্সিজেন, ভেন্টিলেটরসহ শ্বাস্থ্যের সামগ্রিক যেই অধিকার, সেটা থেকে তাদেরকে বঞ্চিত করা হচ্ছে। মানুষ জীবন ও জীবিকার এক অসম সংকটে এসে নিপতিত হয়েছে। এই অবস্থায় করোনার ভ্যাকসিন মানুষের মধ্যে বিনামূল্যে না দিয়ে, সেই ভ্যাকসিনকেও সাধারণ মানুষের নাগালের বাইরে নিয়ে গিয়ে চলছে মুনাফা লাভের আয়োজন।’

বক্তারা আরো বলেন, ‘যেই শ্রমিকরা সভ্যতার চাকা সচল রেখেছে, আমরা দেখলাম এই সময়ে এসেও বিভিন্ন ছুতোয় চলছে শ্রমিক ছাঁটাই, রাষ্ট্রীয় পাটকল-চিনিকল বন্ধ করে দিয়ে শ্রমিকদের আজ বেকার করে দেয়া হচ্ছে। শ্রমিকরা বঞ্চিত হচ্ছে তার ন্যায্য অধিকার ও ন্যায্য মজুরি থেকে। অনলাইন ক্লাসের নামে শিক্ষার ক্রমাগত সংকোচন চলছে, বাড়ছে বৈষম্য। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষার্থীদের কাছ থেকে নামে-বেনামে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে। প্রতিনিয়ত শিক্ষার বাণিজ্যিকীকরণ ও বেসরকারিকরণের ফলে শিক্ষাকে পরিণত করা হচ্ছে একটি ব্যবসায়িক পণ্যে। আবার এই সমস্ত অধিকার নিয়ে সাধারণ মানুষ যখন কথা বলছে, প্রতিবাদ করছে তখন তাদের উপর চলছে রাষ্ট্রীয় নিপীড়ন, বিভিন্ন কালো আইনের মাধ্যমে মানুষের মত প্রকাশ ও প্রতিবাদের অধিকারকে দমিয়ে দেয়া হচ্ছে। এভাবে মানুষের গণতান্ত্রিক সব অধিকার হরণ করে শাসকগোষ্ঠী পরিচালনা করছে দূর্বৃত্তায়নের রাজনীতি।’

সভায় বক্তারা করোনাকালীন সংকট নিরসন করে দেশের সব মানুষের জন্য করোনার ভ্যাকসিন নিশ্চিতের দাবি জানান।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগরের সভাপতি রায়হান উদ্দিনের সঞ্চালনায় সভায় সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে স ম ইউনুচ, মুজিবুল হক, আকরাম হোসেন, হেলাল উদ্দিন কবির, দীপক চৌধুরী, সেলিম উদ্দিন, নুরুল হুদা নিপু বক্তব্য রাখেন।

প্রেস নিউজ

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ