রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ১২:৩২ পূর্বাহ্ন

বিনা প্রতিদ্বন্দীতায় বিআইপি চট্টগ্রাম চ্যাপ্টারের নতুন বোর্ড গঠিত ও দায়িত্ব হস্তান্তর সম্পন্ন

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : শনিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৩৭ Time View

চট্টগ্রাম: বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) চট্টগ্রাম চ্যাপ্টারের বার্ষিক সাধারণ সভা ২০২০, নতুন কার্য নির্বাহী বোর্ড গঠন ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠান শনিবার (৬ ফেব্রুয়ারী) দুপুর ১২টায় ব্লু লাউঞ্জ রেস্টুরেন্ট চট্টগ্রামে অনুষ্ঠিত হয়েছে।

পুরো অনুষ্ঠানটি দুইটি অংশে বিভক্ত ছিল। প্রথম অংশে ২০১৯-২০২০ কার্য নির্বাহী কমিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। বিআইপি চট্টগ্রাম চ্যাপ্টারের বোর্ড মেম্বার (প্রোগ্রাম) এটিএম শাহজাহানের সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন চ্যাপ্টারের সহ-সভাপতি স্থপতি পরিকল্পনাবিদ মো. শাহীনুল ইসলাম খান।

স্বাগত বক্তব্যে তিনি করোনা পরিস্থিতিতেও এজিএমে উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান। একটি জনবান্ধব নগর বিনির্মাণে নগর পরিকল্পনাবিদের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা ব্যক্ত করে তিনি বিআইপি চট্টগ্রাম চ্যাপ্টারকে কাজ করে যাওয়ার আহ্বান জানান।

বিআইপি চট্টগ্রাম চ্যাপ্টারের সাধারণ সম্পাদক ড. মুহাম্মদ রাশিদুল হাসান বিগত দুই বছরে পেশাজীবি সংগঠনটি কর্তৃক গৃহীত ও সম্পাদনকৃত বিভিন্ন কর্মসূচি সম্পর্কে সভায় অভিহিত করেন এবং আর্থিক বিবরণী উপস্থাপন করেন।

তিনি স্থানীয় সরকারের বিভিন্ন দপ্তরে পরিকল্পনা সংক্রান্ত প্রতিটি কমিটিতে পরিকল্পনা পেশাজীবিদের আরো সক্রিয় ভূমিকা রাখতে আহ্বান জানান। তিনি চট্টগ্রামে বিআইপির জন্য একটি স্থায়ী কার্যালয় স্থাপনের বিষয়ে সকলের সহযোগিতা কামনা করেন।

এরপর উন্মুক্ত আলোচনায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ইউআরপি এ্যালামনাই এসোসিয়েশন এর সাধারণ সম্পাক ইনজামামুল হক আয়াজ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনে কর্মরত পরিকল্পনাবিদ মো. নূর উদ্দীন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে কর্মরত পরিকল্পনাবিদ মো. সাদাত খান, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষে কর্মরত উপ-নগর পরিকল্পনাবিদ ও ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ) চট্টগ্রামের প্রকল্প পরিচালক মো. আবু ইসা আনসারী, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএনডিপি বাংলাদেশ চট্টগ্রামে কর্মরত নুসরাত জাহান এবং চট্টগ্রামের বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত পরিকল্পনাবিদগণ পেশাজীবিদের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে দ্বিতীয় অংশে নতুন কার্য নির্বাহী বোর্ড (২০২১-২০২২) গঠনের লক্ষ্যে নিয়োজিত নির্বাচন কমিশনার সাইয়েদ ফুয়াদুল খলিল আল ফাহমী ও দেবাশীষ রায় রাজা পুরো নির্বাচন প্রক্রিয়া বর্ণনা শেষে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন।

এতে পরিকল্পনা পেশাজীবিরা পাঁচটি পদে নির্বাচিত হয়। সভাপতি পরিকল্পনাবিদ প্রকৌশলী এম আলী আশরাফ (উপ-উপাচার্য, সাউদার্ন বিশ্ববিদ্যালয়), সহ-সভাপতি মোঃ নাজিম উদ্দীন,
(উপ-নগর পরিকল্পনাবিদ, নগর উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার), সাধারণ সম্পাদক এটিএম শাহজাহান (সহকারী অধ্যাপক, ইউআরপি বিভাগ, চুয়েট), বোর্ড মেম্বার (প্রোগ্রাম) কেএম আশরাফুল ইসলাম, (প্রভাষক, ইউআরপি বিভাগ, চুয়েট), বোর্ড মেম্বার (মেম্বারশিপ এ্যাফেয়ার্স) মো. সাদাত খান (পরিকল্পনাবিদ, এলজিইডি, চট্টগ্রাম)।

উল্লেখ্য, নির্বাচন কমিশন বিআইপির গঠনতন্ত্র অনুসারে গত ২১ জানুয়ারী নির্বাচনী তফশিল ঘোষণা করেন। এতে পাঁচটি পদের কোনটিতেই একাধিক মনোনয়নপত্র জমা না পড়ায় সকলেই বিনা প্রতিদ্বন্দীতায় নির্বাচিত হন।

নতুন কমিটি ঘোষণা শেষে সদ্য বিদায়ী কমিটি নতুন কমিটিকে ফুলের শুভেচ্ছা জানায় এবং নতুন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

এ পর্যায়ে নতুন কমিটির সাধারণ সম্পাদক এটিএম শাহজাহানসহ সকলে সদ্য বিদায়ী কমিটির বিগত সময়ের গঠনমূলক কর্মকান্ডের জন্য তাদের ফুল দিয়ে শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানান।

পরিকল্পনা পেশাজীবিদের কর্ম পরিবেশ ও পরিকল্পিত চট্টগ্রাম বিনির্মাণে বরাবরের মত সকল নবীন প্রবীণ পরিকল্পনাবিদের সহযোগিতা পাবেন বলে নতুন কমিটির সাধারণ সম্পাদক আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে সভাপতির স্থপতি পরিকল্পনাবিদ জেরিনা হোসাইন চট্টগ্রামে উন্নয়ন প্রক্রিয়ায় পরিকল্পনা পেশাজীবীদের অংশগ্রহণ নিশ্চিতকরণসহ ভবিষ্যতে পরিকল্পিত চট্টগ্রাম বিনির্মাণে নগর বিশেষজ্ঞ তথা পুরকৌশলী, স্থপতি ও পরিকল্পনাবিদের নিজ নিজ জায়গায় থেকে সঠিক ভূমিকা পালনের আহ্বান জানান।

সংবাদ বিজ্ঞপ্তি

Share This Post

আরও পড়ুন