মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০১:৩৫ পূর্বাহ্ন

বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা ‘বাঘা’ ভাই: ওপারে ভালো থাকবেন প্রিয়…

নুরুন্নবী নুর
  • প্রকাশ : বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩১০ Time View

রবি ঘোষকে আমি প্রথম আবিস্কার করি, তার অভিনীত সত্যজিৎ রায়ের চলচ্চিত্রগুলো থেকে। ভদ্রলোকের অভিনয় দক্ষতা দেখে, তার প্রতি ভীষণ রকম ভালোলাগা তৈরি হয়েছিল। তার অভিনয় উপস্থাপনা শৈলী আমাকে এমনভাবে মুগ্ধ করে, ভাষায় করার মত না। ভারতীয় যে কজন শক্তিমান অভিনেতা রয়েছেন, যাদের আমি খুব বেশি অনুসরণ ও অনুকরণ করার চেষ্টা করি, তাঁদের মধ্যে রবি ঘোষ আমার কাছে অন্যতম মনে হয়।

চলচ্চিত্রে প্রাপ্ত চরিত্রটির জীবনের জটিল বিষয়গুলোকে রবি ঘোষ হাস্যরসাত্মকভাবে ফুটিয়ে তোলার ক্ষেত্রে মুন্সিয়ানা রয়েছে। হাস্যরসাত্মক মানে শিক্ষণীয় বিষয়গুলোকে সিরিয়াসভাবে তুলে না ধরে, একটু ভিন্নভাবে হাসি ও কৌতুকের মধ্য দিয়ে চরিত্র উপস্থাপন করার চেষ্টা। সংলাপ প্রক্ষেপণ খুবই দারুণ, অসাধারণ। দর্শকদের খুব কাছের মনে হয়। সে যেমনই সংলাপ দিক, দর্শক শোনার জন্য অপেক্ষা করে।

রবি ঘোষ অভানীত যে চলচ্চিত্রগুলো আমাকে বেশ টেনেছে বা দেখেছি, তার মধ্যে অভিযান (১৯৬২), অবশেষে (১৯৬৩), মহাপুরুষ (১৯৬৫), গুপী গাইন বাঘা বাইন (১৯৬৮), অরণ্যের দিনরাত্রি (১৯৭০), মৌচাক (১৯৭৪) , জন অরণ্য (১৯৭৬), নৌকাডুবি (১৯৭৯), আগন্তুক (১৯৯১) ও পদ্মা নদীর মাঝি (১৯৯৩) প্রভৃতি।

১৯৬৮ সালে প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায় নির্মিত ‘গুপী গাইন বাঘা বাইন’ চলচ্চিত্রে অভিনয়েরর জন্য তিনি চলচ্চিত্র জগতে শক্ত অবস্থান তৈরি করে সকলের কাছে অমর হয়ে আছেন। চলচ্চিত্রটিতে বাঘা চরিত্রে অভিনয়ের জন্য নিজেও বিখ্যাত হয়েছেন এবং সে জন্য তিনি বিখ্যাত বার্লিন ফিল্ম ফেস্টিভালেও অংশ নেন।

রবি ঘোষ ভারতীয় বাঙালি চলচ্চিত্র অভিনেতা। তার পুরো নাম রবীন্দ্রনাথ ঘোষ দস্তিদার। তিনি ১৯৩১ সালের ২৪ নভেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন এবং ১৯৯৭ সালের ৪ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন। আজ সেই অমর অভিনেতা রবি ঘোষের মহাপ্রয়াণ দিবস। এমন দিনে তিনি আমাদের ছেড়ে না ফেরার দেশে চলে যান। সৃষ্টিশীল মানুষটির প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা জ্ঞাপন করছি। ওপারে ভালো থাকবেন প্রিয়…

Share This Post

আরও পড়ুন