ঢাকাশুক্রবার, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

বিতর্কিত সুব্রত হাওলাদার চট্টগ্রাম মেট্রোপলিটনের নতুন আর্চবিশপ

পরম বাংলাদেশ ডেস্ক
ফেব্রুয়ারি ২০, ২০২১ ৪:৩৫ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: মুক্তমনা লেখক কবি হেনরী স্বপনের বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিত আইসিটি মামলা দিয়ে শুধু দেশেই নয়, বিদেশেও বাংলাদেশের কাথলিক খ্রিস্টানদের ভাবমূর্তি নষ্ট করেছেন যিনি, আলোচিত সেই মৌলবাদী বিশপ লরেন্স সুব্রত হাওলাদারকে বরিশাল থেকে বদলি করা হয়েছে।

খ্রিস্টিয় মূল্যবোধ ও শৃঙ্খলাকে বিব্রত করা ও ব্যাপক দুর্নীতি, অনিয়ম, অর্থ-আত্মসাৎ এবং স্বজনপ্রীতির অভিযোগে বরিশাল কাথলিক ডাইওসিসের এ বিশপকে অবশেষে ভাটিকান পোপের কার্যালয় থেকে শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) খ্রিস্টানদের প্রধান ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিসের এক প্রজ্ঞাপনের মাধ্যমে চট্রগ্রাম মেট্টোপলিটন অর্চডাইওসিসের প্রধান পদে কাজ করার জন্য বলা হয়েছে। ভ্যাটিকান রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরি চট্টগ্রামের জপমালা রানী ক্যাথিড্রাল চার্চে পূণ্য শুক্রবারের বিশেষ ধর্মীয় উপাসনা খ্রিস্টযোগের মাধ্যমে পোপের এ ঘোষণাপত্র পাঠ করেন।

প্রসঙ্গত, বরিশালের সন্তান সুব্রত হাওলাদার বিশপ হিসেবে দায়িত্ব নেয়ায় এখানকার খ্রিস্টভক্তদের মাঝে যে আশার সঞ্চার হয়েছিল, কার্যক্ষেত্রে তা মোটেই সুখকর ছিল না। তিনি বিশপ হিসেবে যোগদানের পর স্বজনপ্রীতি, কর্মচারীদের মানসিক নির্যাতন অর্থ আত্মসাৎসহ নানা অপকর্মের জন্য স্থানীয় খ্রিস্টভক্তদের মাঝে বিতর্কিত ছিলেন। অভিযোগ আছে, বিশপ পদ মর্যাদায় উন্নিত হয়ে তিনি চার্চের পরিচালিত একই স্কুলে নিজের ভাই ও বৌদিকে কাজ দিয়েছেন। ভিন্ন ভিন্ন সময়ে বিভিন্ন প্রতিষ্ঠানে আত্মীয়-স্বজনকেই চাকরির ব্যবস্থা করেছেন এবং নিজেদের পরিবারিক টানাপোড়েন ঘোঁচাতেই অন্যের দুর্দশার কথা বেমালুম ভুলে গিয়ে নিজের পরিবারের উন্নয়নের কথাই ভেবেছেন অনেক বেশি। স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি থাকাকালীন বিগত প্রধান শিক্ষক ব্রাদার আলবার্ট সিএসসির কাছ থেকে লক্ষ লক্ষ টাকা নিজের কাছে নিয়ে, তার আর কোনও সুরাহা করেননি বরং অর্থ বিবাদের কারণে প্রধান শিক্ষককে অন্যত্র বদলি করে দেন। এমনকি, নিজের দুর্নীতি ঢাকবার জন্য বিশপীয় কার্য়ক্রমের সব কমিটিতে বিভিন্ন রকম কাউন্সিলর সদস্য হিসাবে নিজের পছন্দ আনুযায়ী লোকদের সংযুক্ত করে ‘পকেট কমিটি’ তৈরি করে কাজ চালিয়েছেন। চার্চের আগের নেতৃবৃন্দের মধ্যে ‘বরিশাল ক্রেডিট ইউনিয়ন’ এবং ‘খ্রিস্টান ক্রেডিট ইউনিয়ন’ পরিচালনার দ্বন্দ, অর্থলোপাট ইত্যাদি বিবাদ ও আত্মকলহের মিমাংসা না করে বরং এ সমস্যাকে আদালতের দোর গোড়ায় ঠেলে দিয়ে জিঁইয়ে রেখেছেন, যাতে নিজের আর্থিক দুর্নীতি, লুটপাট ও অনিয়মসহ নানা অপকর্মের বিরুদ্ধে এরা কেউই মাথাচাড়া দিয়ে উঠতে না পারে। কিন্তু খ্রিস্টভক্তগণ ইতোমধ্যে বিশপ সুব্রতর আপকর্মের এসব চালাকি বুঝতে পেরে খ্রিস্টান পাড়াগুলো সমালোচনা মুখর হয়ে ছিল এবং বিশেষ করে বিশপের কর্তৃত্বমূলক ভাবসাব, আচার ব্যবহার কোনটাই ‘বিশপীয় আধ্যাত্মিকতাপূর্ণ নয়’ এমন মন্তব্যই স্থানীয় অনেক প্রবীণের।

গত বছরের ১৩ জুলাই আর্চবিশপ মজেস এম কস্তার মৃত্যুর পর চট্টগ্রামের আর্চবিশপ পদটি খালি ছিল। শুক্রবার এ নিয়োগের মাধ্যমে সুব্রত হাওলাদার চট্টগ্রামের ষষ্ঠ বিশপ ও দ্বিতীয় আর্চবিশপ হিসেবে অধিষ্ঠিত হয়েছেন। এর আগে তিনি ২০০৯ থেকে ২০১৫ পর্যন্ত চট্টগ্রাম ডাইয়োসিসের সহকারী বিশপ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ১৯৬৫ সালের ১১ সেপ্টেম্বর বরিশালের ডগলাস বোডিংয়ের সেন্ট এ্যান্থ হসপিটালে জন্ম গ্রহণ করেনে। তিনি ১৯৯৪ সালের ৩১ ডিসেম্বর ক্রুশ সংঘের ক্যাথলিক যাজক হিসেবে অভিষিক্ত হন।

নিউজ রিলিজ

Facebook Comments Box