ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বিএম ডিপোর বিস্ফোরণ তদন্তে বুয়েটের অধ্যাপকের নেতৃত্বে কমিটি গঠনের নির্দেশ

চট্টগ্রাম
আগস্ট ১০, ২০২২ ৯:২৮ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: চট্টগ্রামের সীতাকুন্ডে বিএম কনটেইনার ডিপোর আগুনের ঘটনায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন অধ্যাপকের নেতৃত্বে তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। অন্যান্য বিশেষজ্ঞদের সমন্বয়ে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এ কমিটি গঠন করবেন। কমিটিকে অগ্নিকান্ডের দায় ও কারণ নিরুপণ করে তিন মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

জনস্বার্থে আনা এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমন মিয়া ও বিচরপতি কাজী ইজারুল হক আকন্দ সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ বুধবার (১০ আগস্ট) রুলসহ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ হুমায়ুন কবির (পল্লব)।
ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্টের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ হুমায়ুন কবির (পল্লব) ও মোহাম্মদ কাওসার রিটটি দায়ের করেন।

স্বরাষ্ট্র সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব, শিল্প সচিব, বাণিজ্য সচিব, ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি), চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) চেয়ারম্যান, চট্রগ্রামের জেলা প্রশাসক (ডিসি), স্মার্ট গ্রুপের চেয়ারম্যান ও এমডি, বিএম কনটেইনার বিডি লিমিটেডের এমডিকে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়েছে।

গত ৪ জুন সীতাকুন্ডের কদমরসুল এলাকায় বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ আগুনের ঘটনা ঘটে। এতে প্রায় ৫০ জনের মৃত্যু হয়, আহত হন শতাধিক।

Facebook Comments Box