ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বায়ু দূষণ: বছরের মাথায় ফের ধরা সালেহ স্টিল, এবার ১০ লাখ টাকা ক্ষতিপূরণ আরোপ

পরম বাংলাদেশ প্রতিবেদন
নভেম্বর ৩০, ২০২০ ১২:১১ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: গ্রহণযোগ্য মানমাত্রা বহির্ভূত বায়ু দূষক নি:সরণের মাধ্যমে পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার ক্ষতিসাধনের দায়ে চট্টগ্রাম সিটির নাসিরাবাদ শিল্প এলাকায় অবস্থিত সালেহ স্টিল লিমিটেডের বিরুদ্ধে দশ লাখ টাকা পরিবেশগত ক্ষতিপূরণ আরোপ করা হয়েছে ।

সোমবার (৩০ নভেম্বর) শুনানীর মাধ্যমে প্রতিষ্ঠানটির মহা ব্যবস্থাপক (জিএম) দেশার আলীর উপস্থিতিতে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরী এ ক্ষতিপূরণ প্রদানের আদেন দেন।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম গবেষণাগার কার্যালয়ের গত ১১ নভেম্বরের বায়ুমান বিশ্লেষণী ফলাফলে প্রতিষ্ঠানটির দক্ষিণ ও পশ্চিম পাশে সাসপেন্ডেড পার্টিকুলেট ম্যাটার (এসপিএম) পাওয়া যায় যথাক্রমে প্রতি ঘন মিটারে ৪৬৮ মাইক্রোগ্রাম ও ৩০৮ মাইক্রোগ্রাম। যেখানে পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ (সংশোধিত ২০০৫) অনুযায়ী গ্রহণযোগ্য মানমাত্রা হচ্ছে প্রতি ঘন মিটারে সর্বোচ্চ ২০০ মাইক্রোগ্রাম।

ফলে মানমাত্রা বহির্ভূত বায়ু দূষক নি:সরণের দায়ে প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে শুনানীর নোটিশ দেয় পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়।

বায়ু দূষণের দায়ে এর আগে গত ২০১৯ সালের ১২ নভেম্বর প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তিন লাখ পঞ্চাশ হাজার টাকা ক্ষতিপূরণ আরোপ করা হয়েছিল।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরী জানান, অবস্থাদৃষ্টে প্রতীয়মান হয় যে, কারখানাটিতে স্থাপিত এয়ার ট্রিটমেন্ট প্ল্যান্ট (এটিপি) ত্রুটিপূর্ণভাবে পরিচালিত হচ্ছে। এ প্রেক্ষিতে আজকের আদেশে ক্ষতিপূরণের অর্থ পরিশোধের পাশাপাশি কারখানাটিতে স্থাপিত এটিপি আধুনিকায়নের জন্যও নির্দেশ প্রদান করা হয়।

Facebook Comments Box