ঢাকাশুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

বাড়ি বাড়ি গিয়ে সেবা দিচ্ছে ইপসার সুখী জীবন প্রকল্প

চট্টগ্রাম
ডিসেম্বর ২৩, ২০২২ ৬:৩৭ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটির বায়েজিদস্থ ব্র্যাক ম্যাটারনিটি সেন্টারের উদ্যোগে ও ইপসার সুখী জীবন প্রকল্পের সহযোগিতায় পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ (১৭-২২ ডিসেম্বর) পালন করা হয়েছে। কর্মসূচীর এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘সময়মত নিলে পরিবার পরিকল্পনা পদ্ধতি, শিশু ও মাতৃস্বাস্থ্যের হবে উন্নতি’।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সিটির বায়েজিদস্থ জালালাবাদ এলাকার ব্র্যাক ম্যাটারনিটি সেন্টারে অনুষ্ঠিত কর্মসূচীর সমাপনী অনুষ্ঠানের আলোচনা সভায় সভাপতিত্ব করেন ব্র্যাকের সিনিয়র মেডিকেল অফিসার ডাক্তার ফারহানা ফাহিম। স্বাগত বক্তব্য দেন ইপসার সুখীজীবন প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার সবুজ চাকমা। বক্তব্য দেন ব্র্যাকের এলাকা ব্যবস্থাপক মো. শামীম আকন্দ। ব্র্যাক ও ইপসা-সুখী জীবন প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীরা সভায় উপস্থিত ছিলেন।

সভায় শিশু, কিশোর-কিশোরী, নব বিবাহিতদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরনে গুরুত্বারোপ করা হয়। পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাকে সামনে রেখে কিশোরীদের কাউন্সেলিং সেবা, নব বিবাহিতদের পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রম পরিচালনা করা হয়। এ কার্যক্রমে বিশেষভাবে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণে উৎসাহিত করা হয়।

সভায় জানানো হয়, মা ও শিশু স্বাস্থ সেবা নিশ্চিতকরণ, বাল্যবিবাহ রোধ, গর্ভবতী ও প্রসূতি মায়েদেরকে পরিবার পরিকল্পনা বিষয়ক প্রয়োজনীয় পরামর্শ দিয়ে জনগণকে সচেতন করার লক্ষ্যে ইপসা-সুখী জীবন প্রকল্প বিভিন্ন ওয়ার্ডে বাড়ি বাড়ি গিয়ে সেবা দিচ্ছে। বাসায় ডেলিভারী করলে মা ও শিশু উভয়ের চরম ঝুঁকি থাকে। তাই মা ও শিশুকে নিরাপদ রাখতে প্রাতিষ্ঠানিক ডেলিভারীর কোন বিকল্প নেই।

Facebook Comments Box