ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বাল্যবিবাহ ও শিশু নির্যাতন প্রতিরোধে সচেতনতা তৈরিতে ইপসার কর্মশালা

চট্টগ্রাম
সেপ্টেম্বর ১৫, ২০২২ ৯:৫৬ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: চট্টগ্রাম জেলার বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির কার্যক্রমকে গতিশীল করার লক্ষ্যে চট্টগ্রাম জেলায় কর্তব্যরত সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ ও যুব নেটওয়ার্কের সদস্যদের নিয়ে বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম জেলার মহিলা বিষয়ক অধিদপ্তরের মিলনায়তনে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। প্ল্যান ইন্টারন্যাশনালের সহায়তায় ‘কমবেটিং আর্লি ম্যারেজ ইন বাংলাদেশ’ নামক প্রকল্পের আওতায় এ ওরিয়েন্টেশন আয়োজন করে ইপসা।

এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক সুমনী আক্তার। সভাপতিত্ব করেন মহিলা বিষয়ক কার্যালয়ের উপ-পরিচালক মাধবী বড়ুয়া। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাল্যবিবাহ প্রতিরোধ প্রকল্পের বিভাগীয় সমন্বয়কারী ফারহানা ইদ্রিস। সঞ্চালন করেন বাল্যবিবাহ প্রতিরোধ প্রকল্পের জেলা সমন্বয়কারী ওমর শাহেদ হিরো।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘শেখ হাসিনা ২০১৪ সালে লন্ডনে অনুষ্ঠিত গার্ল সামিটে অঙ্গীকার করেন যে, ২০৪১ সালের মধ্যে ১৫ বছরের নিচে বাল্যবিবাহ নির্মূল এবং ১৫-১৮ বছরের শিশুর বাল্যবিবাহ এক তৃতীয়াংশে হ্রাস করা হবে। করোনা ভাইরাস মহামারী পরবর্তী পরিস্থিতিতে আশঙ্কাজনকহারে বাল্যবিবাহ বৃদ্ধি পেয়েছে। সঙ্গত কারণে ইতিমধ্যে চট্টগ্রাম জেলায় বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির সদস্যদের সক্রিয় ও দক্ষ করে গড়ে তোলার উদ্দেশ্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে জেলা বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির সদস্যদের দুই ব্যাচে ২০ জন করে প্রশিক্ষণ দেয়া হয়েছে। সমাজের সব স্তরে বাল্যবিবাহ প্রতিরোধ ও শিশু নির্যাতন বন্ধে সকলকে সচেতন হতে হবে।’

প্রেস বার্তা

Facebook Comments Box