মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৬:২৩ পূর্বাহ্ন

বাঙালিরা জীবনের কোন এক সময় এক লাইন হলেও কবিতা লেখার চেষ্টা করে

পরম বাংলাদেশ / ৫২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ১৫ মার্চ, ২০২১

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপচার্য ড. শিরিণ আকতার বলেছেন, ‘বাঙালি মানেই কবি। বাঙালিরা জীবনের কোন এক সময় এক লাইন হলেও কবিতা লেখার চেষ্টা করে। কবিতা বাঙালির বিদ্রোহের হাতিয়ার। বঙ্গবন্ধুও কবি, তিনি আমাদের জাগানোর কবি, রাজনীতির কবি, আমাদের স্বাধীনতার স্বপ্নদষ্টা।’

মুজিব শতবর্ষ উপলক্ষে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে হাটখোলা ফাউন্ডেশনের আয়োজনে কবিতা উৎসব ও সঙ্গীতানুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে শুরুতে বঙ্গবন্ধুকে নিয়ে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন চট্টগ্রাম বেতারের কর্মকর্তা ও শিল্পী আবদুর রহিম।

শনিবার (১৩ মার্চ) বিকাল সাড়ে চারটায় অনুষ্ঠানে কাজী রুনু বিলকিসের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহ্বায়ক কবি ও সাংবাদিক শুকলাল দাশ।

অনুষ্ঠানে আরেক অতিথি চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম বলেন, ‘বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। বঙ্গবন্ধু বাংলা ভাষা, বাঙালি ও বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ। একাত্তরের আগে কখনো জাতি হিসেবে বাঙালিরা স্বাধীন ছিল না। নবাব সিরাজদৌল্লা কখনো বাঙালি ছিল না। একমাত্র বঙ্গবন্ধুই বাঙালির স্বাধীনতার জন্য ২৩ বছরের সংগ্রাম শেষে তার ডাকে একাত্তরের নয় মাস মুক্তিযুদ্ধের পর আমরা পেয়েছি সেই কাঙ্ক্ষিত স্বাধীন দেশ।’

অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ করেন কবি স্বপন দত্ত, খুরশীদ আনোয়ার, ওমর কায়সার, আবু মুসা চৌধুরী, রিজোয়ান মাহমুদ, আকতার হোসাইন, জিন্নাহ চৌধুরী, কামরুল হাসান বাদল, সেলিনা শেলী, শুকলাল দাশ, ভাগ্যধন বড়ুয়া, মনিরুল মনির, আলী প্রয়াস, শাহীন মাহমুদ, আজিজ কাজল, মাইনুর নাহার।

কবিতা আবৃত্তি করেন রাশেদ হাসান, কংকন দাশ, মিশফাক রাসেল, ফারুক তাহের, বিশ্বজিৎ পাল, সেলিম রেজা সাগর, এটিএম সাইফুর রহমান, রুনা চৌধুরী, বর্ষা চৌধুরী, সেঁজুতি বড়ুয়া, উমেসিং মারমা উর্মি।

সংগীত পরিবেশন করেন শাহরিয়ার খালেদ, ইকবাল হায়দার, লাকী দাস। যন্ত্রানুষঙ্গে ছিলেন আশা অর্কেস্ট্রা।

প্রেস নিউজ

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ