ঢাকাশুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র’র আনুষ্ঠানিক যাত্রা শুরু হতে যাচ্ছে

পরম বাংলাদেশ ডেস্ক
ফেব্রুয়ারি ৯, ২০২২ ১০:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: ‘বাঙলার মূকাভিনয় হোক বাঙালির জাতিসত্ত্বার পরিচয়’ এ বিশ্বাস থেকে ‘বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র’র পথ চলা শুরু হতে যাচ্ছে। এ উপলক্ষ্যে বুধবার (৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টারস ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

মূকাভিনয়শিল্পটি শিল্পের একটি আদি মাধ্যম ও বাংলাদেশেও স্বাধীনতা পরবর্তী সময় থেকে এর চর্চা। প্রতিটি শিল্পেরই স্বকীয় অবস্থান আছে। আবার প্রতিটি শিল্পই দীর্ঘ ঐতিহ্য ধারণ করে চলে। মূকাভিনয় একটি ইউরোপিয় প্রভাবিত শিল্প হিসাবে আমাদের কাছে পরিচিত হলেও বাংলাদেশের আবহমান কালের সাংস্কৃতিক ধারাবাহিকতায় মূকাভিনয়ের একটি বাঙলা রূপ কিংবা দেশজ পরিবেশনা রীতি তৈরি হতে পারে।

মূকাভিনয় নিয়ে বাংলাদেশের আঙ্গিক নিমার্ণসহ এর কলা কৌশল ও প্রয়োগ পদ্ধতি বিষয়ে গবেষণা করার প্রত্যয়ে এ প্রতিষ্ঠানটির জন্ম লাভ।

এ সংবাদ সস্মেলনে নাট্যজন ম. হামিদ প্রধান অতিথি থাকবেন। সাংবাদিকদের সাথে মত বিনিময়ে অংশ নেবেন বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র’র মহাপরিচালক মাইম আইকন কাজী মশহুরুল হুদা ও বাঙলা মূকাভিনয় হবেষণা কেন্দ্র’র সস্পাদক ও পরিচালক, মূকাভিনয়শিল্পী রিজোয়ান রাজন। সংবাদ সস্মেলনে সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার জন্য আয়োজকদের পক্ষ থেকে অনুরোধ করা হল।

পবা/এমএ

Facebook Comments Box