বুধবার, ০৬ জুলাই ২০২২, ০৬:২২ পূর্বাহ্ন

বাংলাদেশ-এআইআইবির মধ্যে ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ চুক্তি সই

পরম বাংলাদেশ
  • প্রকাশ : মঙ্গলবার, ২ মার্চ, ২০২১
  • ২৬৫ Time View

ঢাকা: বাংলাদেশ সরকার এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) মধ্যে ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশ কভিড-১৯ ইমার্জেন্সি অ্যান্ড ক্রাইসিস রেসপন্স ফ্যাসিলিটি প্রকল্পের জন্য এ চুক্তি গত ২৬ ফেব্রুয়ারি সম্পন্ন হয়।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং এআইআইবির পক্ষে ইনভেস্টমেন্ট অপারেশন্স রেজিয়ন ১ এর ভাইস প্রেসিডেন্ট ডিজে পেনডায়ন ঋণ চুক্তিতে সই করেন।

অর্থ বিভাগের উদ্যোগে গৃহীত এ প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ ব্যাংক। এ ঋণের উদ্দেশ্য হচ্ছে কোভিড-১৯ সৃষ্ট বৈশ্বিক মহামারির প্রভাব মোকাবিলায় সরকার ঘোষিত প্রণোদনা কর্মসূচির আওতায় গৃহীত কার্যক্রমের জন্য বাজেট সহায়তা প্রদান। এ প্যাকেজের অংশ হিসেবে বৈশ্বিক মহামারির প্রভাব হতে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ও ব্যবসায় প্রতিষ্ঠান এবং কুটির শিল্পকে পুনরুদ্ধারে সহায়তা করার জন্য সরকার এসএমই ও কুটির শিল্পগুলোকে স্বল্প সুদে ঋণ দেয়ার ঘোষণা দিয়েছে। এ কার্যক্রমে সরাসরি অর্থ সহায়তা প্রদানের মাধ্যমে এআইআইবি হতে প্রাপ্ত এ ঋণের উদ্দেশ্যে বাস্তবায়িত হবে।

এআইআইবি হতে প্রাপ্ত এ ঋণ তিন বছরের গ্রেস পিরিয়ডসহ আট বছরে পরিশোধযোগ্য। ঋণের সুদের হার ০.৮৪ শতাংশ এবং ফ্রন্ট এন্ড ফি হিসেবে ০.২৫ শতাংশ এবং কমিটমেন্ট ফি হিসেবে অব্যয়িত অর্থের ০.২৫ শতাংশ পরিশোধ করতে হবে।

খবর পিআইডির

Share This Post

আরও পড়ুন