সোমবার, ২৩ মে ২০২২, ০৫:১৪ পূর্বাহ্ন

বাংলাদেশে ইজ অব ডুয়িং বিজনেস নিয়ে বিশ্ব ব্যাংকের জরিপ ১ মে থেকে

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
  • ১৩৬ Time View

চট্টগ্রাম: বাংলাদেশে ইজ অব ডুয়িং বিজনেসের বিভিন্ন সূচক নিয়ে আগামী ১ মে থেকে একটি সমীক্ষা চালাবে বিশ্ব ব্যাংক। এ সমীক্ষার আগে বাংলাদেশে ব্যবসায় সহজীকরণ বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংশ্লিষ্ট সংস্থা কর্তৃক ইতোমধ্যে গৃহীত ও চলমান সংস্কার কার্যক্রম সম্পর্কে স্টেক হোল্ডারদেরকে জানাতে ওয়েবিনার করেছে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে বুধবার (২৮ এপ্রিল) সকালে অনুষ্ঠিত ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

এতে বিশ্ব ব্যাংক কর্তৃক পরিচালিত জরিপে ব্যবসায় সহজীকরণ সূচক বাংলাদেশের বিনিয়োগবান্ধব ইমেজ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে জানিয়ে মো. সিরাজুল ইসলাম বলেন, ‌ব্যবসায় সহজীকরণ বিষয়টি দুইটি দৃষ্টিভঙ্গি থেকে বিবেচনা করা যেতে পারে। প্রথমতঃ ওয়ার্ল্ড ব্যাংকের নির্ধারিত দৃষ্টিভঙ্গি, যা নির্ধারণ করা হয় প্রতিটি সূচকের বিপরীতে নির্ধারিত ছোট আকারের কেইস এ্যাজাম্পশনের ভিত্তিতে এবং দ্বিতীয়তঃ দেশের ব্যবসায় সহজীকরণের বাস্তব প্রত্যাশা ও চিত্র; যেটি নিয়ে প্রচুর কাজ করার সুযোগ রয়েছে। আজকের ওয়েবিনারের উদ্দেশ্য হচ্ছে ওয়ার্ল্ড ব্যাংক কর্তৃক নির্ধারিত ফরমেটে ব্যবসায় সহজীকরণ সূচকে কি অগ্রগতি হয়েছে, তার আলোকপাত। বিডা এ পর্যন্ত তার অধীনস্ত দশটি সূচকের মধ্যে আটটি সূচকে বিভিন্ন ধরণের সংস্কার কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করেছে, অনলাইনের মাধ্যমে ওয়ান স্টপ সার্ভিস কার্যক্রম চলমান রয়েছে, সরকারের উচ্চ পর্যায়ের দুইটি কমিটি সার্বক্ষণিকভাবে ব্যবসায় সহজীকরণের উপর কার্যক্রম অব্যাহত রাখছে।’

এতে করে বিশ্ব ব্যাংক কর্তৃক নির্ধারিত ফরমেটে বাংলাদেশ ব্যবসায় সহজীকরণ সূচকে অগ্রগতি হবে বলে তিনি আশা প্রকাশ করেন। এছাড়াও দেশের সার্বিক ব্যবসায় সহজীকরণের লক্ষ্যে বিডার উদ্যোগে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও ব্যবসায়ীদের সাথে খাতভিত্তিক সমস্যার সমাধানে নিয়মিত মত বিনিময় করার উপর গুরুত্বারোপ করেন তিনি। যার মাধ্যমে সরকারি-বেসরকারি উভয় খাতের পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাঙ্খিত লক্ষ্য অর্জন করা সম্ভব হবে বলে তিনি মনে করেন। নির্বাহী চেয়ারম্যান ব্যবসায়ীদেরকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ কর্তৃক গৃহীত সংস্কার ও নির্ধারিত কেইস এ্যাজাম্পশন সম্পর্কে যথাযথ অবহিত হয়ে বিশ্ব ব্যাংক পরিচালিত আসন্ন জরিপে তা প্রতিফলনের অনুরোধ জানান।

মাহবুবুল আলম বলেন, ‌মাঠ পর্যায়ে ব্যবসায়ীরা যে সব সমস্যার সম্মুখীন হচ্ছে; তা চিহ্নিত করা খুবই প্রয়োজন। বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা প্রতিষ্ঠান নিবন্ধন, ট্রেড লাইসেন্স, ব্যাংক একাউন্ট খোলা ইত্যাদি ক্ষেত্রে যে সব সমস্যার সম্মুখীন হয়; তা সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। ক্ষমতার বিকেন্দ্রীকরণ ও বাণিজ্যিক কার্যক্রমের কেন্দ্রবিন্দু চট্টগ্রামে সংশ্লিষ্ট দপ্তরসমূহের উন্নয়ন অপরিহার্য।’

তিনি ওয়ান স্টপ সার্ভিস যথাযথ বাস্তবায়নসহ বিনিয়োগ পরিবেশ উন্নয়নে কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে বিডার ক্ষমতায়নের উপর গুরুত্বারোপ করেন। তিনি প্রধান মন্ত্রী কর্তৃক ঘোষিত ৬০ বিলিয়ন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে ব্যবসায় সহজীকরণ সূচক ডাবল ডিজিটে উন্নীত করার লক্ষ্যে প্রয়োজনীয় সংস্কার বাস্তবায়নের আহ্বান জানান।’

মাহবুবুল আলম আরো বলেন, ‌প্রকৃত পক্ষে জরিপে অংশগ্রহণকারীরা ওয়ার্ল্ড ব্যাংক কর্তৃক নির্ধারিত কেইস এ্যাজাম্পশনগুলো যথাযথভাবে বুঝে তার মতামত প্রতিফলিত করলে ব্যবসায় সহজীকরণ সূচকে বাংলাদেশ অনেক দূর এগিয়ে যাবে।’ পাশাপাশি সরকারি ও বেসরকারি খাত মিলে দেশের বৃহত্তর স্বার্থে প্রকৃত ব্যবসায় সহজীকরণের লক্ষ্যে এক সাথে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

ওয়েবিনার বিশেষ অতিথি ছিলেন বিডার নির্বাহী সদস্য মো. বিল্লাল হোসেন, চিটাগাং চেম্বার পরিচালক এসএম আবু তৈয়ব, অঞ্জন শেখর দাশ, মো. এম মহিউদ্দিন চৌধুরী ও সৈয়দ মোহাম্মদ তানভীর, প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ ও আফসার হাসান চৌধুরী (জসিম), বিকেএমইএর প্রাক্তন পরিচালক শওকত ওসমান, উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা, ফ্রেইট ফরওয়ার্ডার্স এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি আমিরুল ইসলাম চৌধুরী মিজান ও মেটকো গ্রুপের এমডি নেসার আহমেদ।

ইজ অব ডুয়িং বিজনেস বিষয়ে সংস্কার কর্মকান্ডের উপর তথ্যচিত্র উপস্থাপন করেন বিডার পরিচালক জীবন কৃষ্ণ সাহা রায়।

অন্যদের মধ্যে চেম্বার পরিচালক একেএম আক্তার হোসেন, বিডার মহাপরিচালক-৫ মো. ওয়াহিদুল ইসলাম, চট্টগ্রামে বিডার পরিচালক মো. ইয়াছিন, বিএসআরএম গ্রুপের প্রতিনিধি মনির হোসেন অংশগ্রহণ করেন।

প্রেস বার্তা

Share This Post

আরও পড়ুন