ঢাকাসোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

বাঁশখালির বিদ্যুৎ কেন্দ্রে পুলিশের গুলিতে শ্রমিক হত্যার প্রতিবাদে স্কপের মানব বন্ধন

পরম বাংলাদেশ ডেস্ক
এপ্রিল ২১, ২০২১ ৪:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: চট্টগ্রামের বাঁশখালিতে নির্মাণাধীন বিদ্যুৎ কেন্দ্র এসএস প্লান্টে কর্মরত শ্রমিকেরা বকেয়া বেতন প্রদানসহ দশ দফা দাবি উত্থাপন করায় শ্রমিকদের উপর পুলিশের নির্বিচার গুলি বর্ষণে পাঁচ জন শ্রমিক নিহত এবং শতাধিক শ্রমিক আহত হওয়ার প্রতিবাদে চট্টগ্রাম শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) উদ্যোগে এক প্রতিবাদী মানব বন্ধন মঙ্গলবার (২০ এপ্রিল) সকালে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে অনুষ্ঠিত হয়।

মানব বন্ধনে নেতৃবৃন্দ বলেন, ‘শ্রমিকদের উত্থাপিত দাবিগুলোর মধ্যে ছিল বকেয়া বেতন প্রদান, পবিত্র রমজান মাস উপলক্ষে নামাজ, ইফতারী ও সেহেরীর সময় কর্মঘন্টা কমানো। যা ছিল অত্যন্ত ন্যায় সঙ্গত ও যৌক্তিক দাবি। এ সব উত্থাপিত দাবি দাওয়ার ব্যাপারে আলাপ আলোচনা করে সমস্যা সমাধানের উদ্যোগ না নিয়ে পুলিশের শক্তি প্রদর্শন ও নির্বিচারে গুলি চালানো কোনভাবেই কাম্য হতে পারে না।’

শ্রমিক নেতৃবৃন্দ এ ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের শাস্তি দাবী করেন।

নেতৃবৃন্দ আরো বলেন, ‘এস আলম কতৃপক্ষ এবং জেলা প্রশাসন নিহত শ্রমিকদের পরিবারকে তিন লক্ষ টাকা এবং আহত শ্রমিকদেরকে ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন। যা শ্রমিকদের দারিদ্রতার সাথে চরম উপহাস ছাড়া কিছুই নয়।

তারা নিহতদের প্রত্যেকের পরিবারকে ১৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ প্রদানের দাবী জানান। সে সাথে আহত শ্রমিকদের সুস্থ্য না হওয়া পর্যন্ত উন্নত চিকিৎসা প্রদান, আহতকালীন শ্রমিকদের বেতন, বোনাস প্রদান এবং সব শ্রমিকদের বকেয়া বেতন শোধ করে আন্দোলনরত শ্রমিকদের ন্যায় সঙ্গত দশ দফা দাবি দ্রুত পূরণে আহ্বান জানান।

শ্রমিক নেতৃবৃন্দ, সংগঠিত গুলি বর্ষণের ঘটনার বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে দোষী ব্যাক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি এবং স্কপের চট্টগ্রাম জেলার সমন্বয়ক তপন দত্তের সভাপতিত্বে অনুষ্ঠিত মানব বন্ধনে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি মুহাম্মদ শফর আলী, জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এএম নাজিম উদ্দিন, টিউসি চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক মসিউদ্দৌলা, বিএফটিউসির কেএম শহিদুল্লাহ, শ্রমিক জোটের আব্দুল মোমেন, পরিবহন শ্রমিক নেতা উজ্জ্বল বিশ্বাস, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের হেলাল উদ্দিন কবির, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের আব্দুর রাজ্জাক, আওয়াজ ফাউন্ডেশনের মোহাম্মদ ইব্রাহীম খলিল ভূঁইয়া, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আলাউদ্দিন প্রমুখ।

প্রেস নিউজ

Facebook Comments Box