বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৯:০৭ অপরাহ্ন

বহিঃর্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার অপচেষ্টা চলছে

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : রবিবার, ১৭ অক্টোবর, ২০২১
  • ১৪৭ Time View

ঢাকা: ধর্মীয় উগ্রবাদ ছড়ানোর মাধ্যমে বহিঃর্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার অপচেষ্টা চলছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি রোববার (১৬ অক্টোবর) ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তন প্রাঙ্গণে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আয়োজিত ‘বিশ্ব হাত ধোয়া দিবস-২০২১ উদযাপন’ অনুষ্ঠানে এ কথা জানান।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, পদ্মাসেতু, কর্ণফুলী ট্যানেল, রুপপুর পারমাণবিক কেন্দ্র, মেট্রোরেলসহ অনেক মেগা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে, যা বিশ্ব দরবারে বাংলাদেশের সুনাম ও চমক সৃষ্টি হয়েছে। এসব উন্নয়ন তাদের সহ্য হয় না বলে নানা কৌশল অবলম্বন করছে। ধর্মীয় উগ্রবাদ সৃষ্টি করে দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে ব্যাহত এবং বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার অপচেষ্টা চলছে।’

হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান, মন্ত্রী, আমলা কৃষক-শ্রমিকসহ সব শ্রেণি পেশার মানুষ সবাই এ দেশের সন্তান। সবাই মিলে সৌহার্দ্য সম্প্রীতি নিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ করতে হবে বলেও জানান তিনি।

বাংলাদেশে সব ধর্মের মানুষ স্বাধীনভাবে কোন বাধাবিঘ্ন ছাড়াই নিজের ধর্ম পালন করছে উল্লেখ করে তাজুল ইসলাম আরো বলেন, ‘অন্য ধর্মের প্রতি সম্মান ও মর্যাদা করার শিক্ষা ইসলামসহ সব ধর্মেই রয়েছে। কিন্তু একটি গোষ্ঠী ধর্মকে ব্যবহার করে দেশে অরাজকতা সৃষ্টির চেষ্টা করছে।’

সুস্বাস্থ্যের জন্য হাত ধোয়া শুধু বাংলাদেশেই নয় সারা বিশ্বে গুরুত্বসহকারে অনুসরণ করা হয় উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘শহর-নগর, গ্রাম-গঞ্জের সব মানুষকে এ বিষয়ে সচেতন করার কাজ চলছে।’ নিয়মিত হাত ধোয়া, সম্ভাব্য সংক্রমিত ব্যক্তির সাথে মিলামিশা না করা এবং বার বার সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস করতে সকলের প্রতি আহবান জানান তিনি।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দী আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড এবং ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি ভিরা মেন্ডোনকা। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান স্বাগত বক্তব্য দেন।

উল্লেখ্য, এ বছর দিবসটির প্রতিপাদ্য-‘আওয়ার ফিউচার ইজ এট হ্যান্ড, লেট’স মুভ ফরোয়ার্ড টুগেদার।’

Share This Post

আরও পড়ুন