রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০২:০৭ পূর্বাহ্ন

বন্ধ থাকা লোন একাউন্টে শেয়ার বেচা-কেনার সুযোগ ও সুদের হার কমানোর দাবি

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ : বুধবার, ১৬ ডিসেম্বর, ২০২০
  • ২৯৮ Time View

চট্টগ্রাম: সিডিবিএলে সর্বস্তরের বিনিয়োগকারীদের বিও একাউন্টের নিরাপত্তা বিধান, গণহারে আইপিও অনুমোদন না দেওয়া, বন্ধ থাকা লোন একাউন্টে শেয়ার বেচা-কেনার সুযোগ এবং লোন একাউন্টে সুদের হার কমানোর দাবি জানানো হয়েছে।

এ সব দাবিতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশিনের (বিএসইসি) চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দিয়েছে ‘ইনভেস্টরস ফোরাম অব চিটাগাং’ নামের একটি সংগঠন।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মাধ্যমে এ স্মারকলিপি দেওয়া হয়। স্মারকলিপি গ্রহণ করেন সিএসই এর এজিএম মো. আরিফ আহামদ।

সেকেন্ডারী মার্কেটে আবেদনকারীদের সবাই আইপিওর শেয়ার পাওয়ার নিশ্চয়তা প্রদান করলেও প্রতি মাসসে গণহারে আইপিও অনুমোদন দেওয়ার বিষয়টি বিকাশমান পুঁজিবাজারের জন্য ঝুকিপূর্ণ উল্লেখ করে নতুন আইপিও অনুমোদনে আরো কঠোর হওয়ার দাবি জানানো হয় স্মারকলিপিতে।

স্মারকলিপিতে ২০১০ সালে পুঁজিবাজারে ধ্বসের পর লাখ লাখ ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীর অচল লোন একাউন্টে শেয়ার বেচাকেনা ও লেনদেন করার সুযোগ দানের দাবি জানানো হয়।

এছাড়াও স্মারকলিপিতে বর্তমান সরকার ব্যাংক সুদের হার সিঙ্গেল ডিজিটে আনতে অনেকটা সক্ষম হলেও পুজিঁবাজারে লোন একাউন্টগুলোতে সুদের হার ১৫ শতাংশের উপরে জানিয়ে ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থে সুদের হার আরো কমানের জন্য দাবি জানানো হয়।

এ সব দাবি বাস্তবায়নে বিএসইসির চেয়ারম্যানের হস্তক্ষেপ কামনা করেছে ‘ইনভেস্টরস ফোরাম অব চিটাগাং।’

স্মারকলিপিতে সই করেন সংগঠনের আহ্বায়ক আছলাম মোরশেদ, যুগ্ম আহ্বায়ক এমএ কাদের, খোরশেদ আলম মিলন ও সদস্য সচিব রানা বিশ্বাস।

Share This Post

আরও পড়ুন