ঢাকাশুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

বছরের শেষ দিকে ইসরাইল সফরের অপেক্ষায় বাইডেন

পরম বাংলাদেশ ডেস্ক
ফেব্রুয়ারি ৮, ২০২২ ১২:০৯ অপরাহ্ণ
Link Copied!

ওয়াশিংটন: এ বছরের শেষের দিকে ইসরাইল সফরের অপেক্ষায় রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রোববার (৬ ফেব্রুয়ারি) এ দুই দেশের নেতার মধ্যে ফোনালাপ চলাকালে তিনি প্রধানমন্ত্রী নাফতালি বেনেতকে এ কথা বলেন। হোয়াইট হাউসের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর এএফপির।

হোয়াইট হাউস জানায়, এ সময় বাইডেন ইসরাইলের নিরাপত্তার জন্য তার ‘দৃঢ় সমর্থন’ এবং আইরন ডম আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পরিপূর্ণ করার জন্য ‘পূর্ণ সমর্থনের’ কথাও জানান।

বিবৃতিতে বলা হয়, ‘বাইডেন ইসরাইল সফরে তাকে আমন্ত্রণ জানানোর জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান এবং বলেন, তিনি এ বছরের শেষের দিকে দেশটি সফরের অপেক্ষায় রয়েছেন।’

বাইডেন গত বছর হোয়াইট হাউসে বেনেতের সাথে বৈঠক করেছিলেন। সেখানে এ দুই নেতা তাদের মতপার্থক্য নিয়ে আলোচনা করে এক সাথে এগিয়ে যাওয়ার প্রত্যয় প্রকাশ করেছিলেন।

উল্লেখ্য, ইসরাইল ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের বেরিয়ে যাওয়ার ঘোষণার বিপরীতে বাইডেনের প্রচেষ্টার ঘোর বিরোধিতা করে। এ চুক্তি অনুযায়ী ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরার বিনিময়ে তেহরানের ওপর আরোপ করা বিভিন্ন বিধিনিষেধ তুলে নেয়ার কথা রয়েছে।

এ দিকে, বেনেত বলেন, তিনি ১৯৬৭ সালে ইসরাইল কতৃক দখল করা ভূখণ্ডে বসতি স্থাপন অব্যাহত রাখবেন ও তিনি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার বিরোধী।

রোববার (৬ ফেব্রুয়ারি) হোয়াইট হাউস জানায়, বাইডেন বেনেতের সাথে কথা বলার সময় আমেরিকা ও ইসরাইলের মধ্যে উষ্ণ ও ঐতিহাসিক অংশীদারিত্বের কথা পুনর্ব্যক্ত করেন।

তারা ইরান ও তাদের প্রতিনিধিদের দেয়া হুমকিসহ মধ্যপ্রাচ্যের নিরাপত্তা নিয়ে আলোচনা করেন।

Facebook Comments Box