বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৯:৫৬ অপরাহ্ন

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের অর্ধ শতাব্দীতে মুক্তধ্বনির ‘এবারের সংগ্রাম’

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : রবিবার, ১৩ মার্চ, ২০২২
  • ৫৭ Time View
আবৃত্তি কর্মী মোহাম্মদ আলী

চট্টগ্রাম: বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম। পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে মুক্তিকামী জনগণকে যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে ওই ভাষণ ছিল এক মহামন্ত্র। বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ কেবল আমাদের নয়, বিশ্বব্যাপী স্বাধীনতাকামী মানুষের জন্যও প্রেরণার চিরন্তন উৎস হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের অর্ধ শতাব্দী উপলক্ষে মুক্তধ্বনি আবৃত্তি সংসদ আয়োজিত ‘এবারের সংগ্রাম’ শীর্ষক অনুষ্ঠানের অতিথিরা।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী থেকে পাঠ, বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ, স্বরচিত কবিতা পাঠ ও ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ও কথামালার আয়োজন করা হয়। শনিবার (১২ মার্চ) বিকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারিতে আবৃত্তি শিল্পী আশিক আরেফিন ও সোমা মুৎসুদ্দির যৌথ সঞ্চালনায় এতে অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ, লেখক মাসুম চৌধুরী, সাবেক কাউন্সিলর রেহানা বেগম রানু, সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সহ সভাপতি সাইফ চৌধুরী, একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটি চট্টগ্রামের সহ সাংগঠনিক সম্পাদক ফারুক।

অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, ‘বাঙালি জাতির মুক্তি সংগ্রাম ও স্বাধীনতার ইতিহাসে ৭ মার্চ একটি অবিস্মরণীয় দিন। চট্টগ্রামে আবৃত্তি শিল্প সংগঠনগুলোর মধ্যে এ চেতনাবোধে মুক্তধ্বনির এ আয়োজন ইতিহাস হয়ে রইল।’

প্রতিনিধিত্বশীল আবৃত্তি সংগঠনের আবৃত্তি শিল্পীসহ মুক্তধ্বনি আবৃত্তি সংসদের সদস্যদের দীপ্ত উচ্চারণে অনুষ্ঠান মালায় বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী জীবনী থেকে পাঠ ও বঙ্গবন্ধুকে স্মরণ করে কবিতা আবৃত্তি করা হয়।

সিএন/এমএ

Share This Post

আরও পড়ুন