রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০১:০০ পূর্বাহ্ন

বঙ্গবন্ধুর নামে ফিলিস্তিনের সড়ক; আরবীতে ‘অসমাপ্ত আত্মজীবনী’র দ্বিতীয় সংস্করণ

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৮২ Time View

জর্ডান, ফিলিস্তিন: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামানুসারে প্যালেস্টাইনের হেবরনের একটি সড়কের নামকরণ করা হয়েছে বলে জানিয়েছেন প্যালেস্টাইনের পররাষ্ট্র মন্ত্রী ড. রিয়াদ মালকি।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান প্যালেস্টাইনের পররাষ্ট্র মন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে গেলে তিনি এ তথ্য জানান।

উল্লেখ্য, ২০১৯ সালে ন্যাম সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি সড়কের নামকরণের সিদ্ধান্তের কথা ঘোষণা দেয়া হয়েছিল। ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রী ড. রিয়াদ মালকি আরো জানান, ফিলিস্তিন সরকার বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’র আরবি অনুবাদের দ্বিতীয় সংস্করণের প্রকাশনার কাজ শুরু করেছে।

আম্মানের প্যালেস্টাইন দূতাবাসে অনুষ্ঠিত বৈঠকে রাষ্ট্রদূত নাহিদা সোবহান ফিলিস্তিনের পক্ষে বাংলাদেশের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন।

তিনি উল্লেখ করেন, ফিলিস্তিনি জনগণের প্রতি বাংলাদেশের নীতিগত সমর্থন ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাতিসংঘে প্রদত্ত ভাষণ থেকে শুরু করে এখনো অটুট রয়েছে। তার যোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই নীতিগত অবস্থান ধরে রেখেছেন।’

রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীর নেতৃত্বে অর্জিত বিভিন্ন সাফল্য এবং আন্তর্জাতিকভাবে প্রশংসিত বাংলাদেশের উন্নয়ন সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন।

করোনা ভাইরাস মহামারির মধ্যেও যখন অনেক দেশ অর্থনৈতিক মন্দার মুখোমুখি হচ্ছে তখনও বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের প্রশংসা করেন প্যালেস্টাইনের পররাষ্ট্র মন্ত্রী।

মন্ত্রী এ সময় বলেন, ‘ফিলিস্তিনের জনগণ বাংলাদেশের জন্য গর্বিত।’

মন্ত্রী বঙ্গবন্ধু ও ইয়াসির আরাফাতের মধ্যকার সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের কথা স্মরণ করে বলেন, ‘আমাদের প্রয়াত নেতা ফিলিস্তিনিদের প্রতি বঙ্গবন্ধুর সমর্থনের প্রশংসা করতেন।’

মন্ত্রী ফিলিস্তিনিদের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমর্থন ও সহযোগিতার জন্যও তাঁর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

খবর পিআইডির

Share This Post

আরও পড়ুন