রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০১:৪১ পূর্বাহ্ন

ফরিদগঞ্জের সুবিদপুরে প্রতিবন্ধীদের মাঝে কম্বল, সহায়ক ও শিক্ষা উপকরণ বিতরণ উৎসের

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ : মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১
  • ৩৬৬ Time View

ফরিদগঞ্জ, চাঁদপুর: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে কম্বল, সহায়ক, শিক্ষা উপকরণ, মাস্ক ও কভিড-১৯ সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে।

ইউনাইট থিয়েটার ফর সোশ্যাল একশনের (উৎস) উদ্যোগে বাংলাদেশ রাবার বাগান মালিক সমিতি ও অ্যালায়েন্স অফ আর্বান ডিপিও’স ইন চিটাগাংয়ের (এইউডিসি) সহযোগিতায় এসব উপকরণ বিতরণ করা হয়।

এ উপলক্ষে সোমবার (১১ জানুয়ারি) সকাল ১১টায় সুবিদপুর ইউনিয়নের আব্বাস আলী পাটোয়ারী বাড়ী প্রাঙ্গণে আলোচনা সভা ও অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ রাবার বাগান মালিক সমিতির সাধারণ সম্পাদক কাউছার জামালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সুবিদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শারাফাত উল্লাহ।

উৎসের নির্বাহি পরিচালক মোস্তফা কামাল যাত্রার সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সংস্থাটির মনিটরিং অফিসার আবুল হাসেম খান।

বক্তব্য রাখেন তিন নম্বর সুবিদপুরের মেম্বার ফজলুল হক পাটোয়ারী। এতে বিশেষ অতিথি ছিলেন ছয় নাম্বার সুবিদপুরের মেম্বার আবদুর রশীদ, সমাজসেবা অফিসের নিয়োজিত প্রতিবন্ধী বিষয়ক ইউনিয়ন কর্মকর্তা মুজানুর রহমান, অনলাইন নিউজ পোর্টাল ‘পরম বাংলাদেশ’ এর সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ আলী।

স্বাস্থ্য বিধি মেনে অনুষ্ঠানে ৫০ জন প্রতিবন্ধী ব্যক্তিকে কম্বল, ১০ জন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিকে সাদাছড়ি, প্রায় ১০০ জন ব্যক্তিকে কভিড-১৯ সচেতনতামূলক দুইটি করে লিফলেট ও মাস্ক বিতরণ করা হয়।

এছাড়াও ব্রেইল ভার্সনে প্রকাশিত প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা বিধিমালা ২০১৫, প্রতিবন্ধী ব্যক্তিবর্গের অধিকার সনদ, জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১ ও নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ সনদ বিষয়ক মোট পাঁচটি আইনের ব্রেইল ভার্সন কপি শুভেচ্ছা উপহার হিসাবে প্রদান করা হয়।

সভায় বক্তারা বলেন ‘বঙ্গবন্ধু প্রান্তিক মানুষের প্রতিনিধিত্ব করতেন। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল প্রান্তিক পর্যায়ের মানুষের জীবনমান উন্নয়ন করা এবং তাদের মৌলিক অধিকার নিশ্চিত করতে রাষ্ট্রীয় কাঠামো গণমানুষ বান্ধব করে গড়ে তোলা। তাই প্রতিবন্ধী ব্যক্তিগণকে উন্নয়নের মূল শ্রোতধারায় আনতে জনপ্রতিনিধির উদ্দোগী ভূমিকা নিতে হবে।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে স্থানীয় জসিম উদ্দীন পলাশ, হাসান জমাদার, সুজন খান, মুনির হোসেন, হাফেজ আহম্মদ খান, সোলেম চৌধুরী সুমন উপস্থিত ছিলেন।

Share This Post

আরও পড়ুন