শিরোনাম
চট্টগ্রাম রেলওয়ে পুলিশের সমন্বয় সভায় ট্রেনে যাত্রী সেবা বৃদ্ধির উপর গুরুত্বারোপ নিংশ্বাসের বন্ধু’র প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন চট্টগ্রামে ১৬-১৭ জুন থিয়েটার থেরাপি প্রয়োগ বিষয়ক রিফ্রেশার্স ট্রেনিং চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে জরুরী রোগী ব্যবস্থাপনার দুই দিনের প্রশিক্ষণ শুরু চা শ্রমিক নেতা বাবুল বিশ্বাসের মৃত্যুতে চা শ্রমিক নেতাদের শোক প্রকাশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের উপর ভ্যাট চায় না চট্টগ্রাম সিটি ছাত্রদল বিডার কাছে ব্যবসায় সহজীকরণের উদ্যোগ চায় বিজিএমইএ মিরসরাই বঙ্গবন্ধু শিল্প নগরে বেপজার প্লট পেল বঙ্গ প্লাস্টিকসহ দেশি বিদেশি দশ প্রতিষ্ঠান ভারতীয় ভেরিয়েন্ট দেশে ব্যাপক হারে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে পশ্চিম বাকলিয়া ওয়ার্ডে উন্নয়ন কাজ পরিদর্শনে কাউন্সিলর শহিদুল আলম
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১২:৫২ অপরাহ্ন

প্লেবেক থিয়েটার: শিল্প বনাম সেবা- কিছু প্রশ্ন এবং ব্যবহার

ওবায়দুল ইসলাম মুন্না / ৯৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ৯ জুন, ২০২১

ওবায়দুল ইসলাম মুন্না: প্লেবেক থিয়েটার ব্যক্তি বা সমষ্টিগত মানুষের কোন গল্প বা অনুভূতি তাৎক্ষণিকভাবে উপস্থাপনের একটি স্বতঃস্ফুর্ত থিয়েটার কৌশল। যেখানে কোন একটি নির্দিষ্ট বা অনির্ধারীত যে কোন বিষয়ে ব্যক্তি বা সমষ্টিজনের নিজেদের গল্প, অভিজ্ঞতা, বিশেষ অনুভূতি জীবন থেকে নেওয়া সত্য ঘটনাসমূহ বিভিন্ন ফর্ম বা প্রক্রিয়ার মাধ্যমে স্বতঃস্ফুর্ত ও সৃজনশীলভাবে অভিনীত হয়ে থাকে।

প্লেবেক থিয়েটারও এক ধরনের থিয়েটার এবং থিয়েটার হল শিল্প। প্লেবেক এক ধরনের থিয়েটার এটা এ কারণে নয়, যে কত সাধারণভাবে এর নামকরণ করা হয়েছে; বরং এটা এ কারণে থিয়েটার যে, বিভিন্ন সময় ও পরিস্থিতির আলোকে মানুষের অভিজ্ঞতার প্রকাশ, বিনিময় বা বয়ে চলার যে মূল উদ্দেশ্য, তা প্লেবেক ধারণ করে এবং বিভিন্ন কৌশল ব্যবহারে মধ্য দিয়ে তা প্রকাশ করেও থাকে।

এছাড়া প্লেবেক থিয়েটার একটি অংশগ্রহণমূলক (ইন্টারেকটিভ) সামাজিক প্রক্রিয়া যার মাধ্যমে এর দর্শকদের সেবা প্রদান করা হয়; যা অন্য প্রায় সব থিয়েটারেই অনুপস্থিত। প্লেবেক থিয়েটার পরিচালনার সামগ্রিক আয়োজনের সাথে সামাজিকতা ও সামাজিক দায়বদ্ধতার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোন একটি সেশনে আগত দর্শকদের সাথে এ থিয়েটার শুরু করার পূর্বে তাদের সংস্কৃতি, বৈচিত্রতা, নিজস্বতা, তাদের সাথে যোগাযোগের সম্মানজনক প্রক্রিয়া, তাদের মতামত প্রকাশ ও অংশগ্রহণের সুযোগ ইত্যাদি বিষয়গুলো গুরুত্বের সাথে বিবেচিত হয়ে থাকে। তাই প্লেবেক থিয়েটার নির্ধারিত কোন বিষয়ে কোন নির্দিষ্ট জনগোষ্ঠীর সাথে অনুষ্ঠিত হলেও তা সার্বিকভাবে একটি সামাজিক মেলবন্ধনের সাথে সম্পৃক্ত। আর এসব কারণেই প্লেবেক থিয়েটার কেবল থিয়েটার না হয়ে একটি গ্রহণযোগ্য সামাজিক অনুষ্ঠান বা ইভেন্ট হিসেবেও স্বীকৃতি পাচ্ছে।

সেবা বিষয়টি প্লেবেক থিয়েটারের সাথে ওতপ্রোতভাবে যুক্ত। যে ব্যক্তি মানুষ বা দলের সদস্যবৃন্দ প্লেবেক দলের সাথে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন, তারা মানসিকভাবে প্রশান্তি লাভ করেন; তাদের জীবনে ঘটে যাওয়া ঘটনার সাথে উপস্থিত আরো অনেকের একাত্মতা প্রকাশ তাদেরকে মানসিকভাবে শক্তি ও সাহজ যোগায়। অনেক দিন ধরে মনের উপর চাপ সৃষ্টি করে থাকা ঘটনার বর্ণনা প্রদান, মঞ্চে তার উপস্থাপন এবং উপস্থিত প্লেবেক দল ও অন্যদের সমানুভূতি কথক-কে নতুনভাবে ইতিবাচক সিদ্ধান্তগ্রহণে সহযোগিতা করে থাকে। আর এভাবেই প্লেবেক থিয়েটার তার সেবা প্রদান কার্যক্রমটিকে অব্যাহত রেখেছে শুরু থেকে অদ্যাবধী।

সেবা বিষয়টি প্লেবেক থিয়েটারে সাথে যুক্ত থাকার ফলে এর গোড়ার দিকে এনিয়ে অনেক প্রশ্ন দেখা দেয়। যেমন- প্লেবেক কি সত্যিই থিয়েটার, যদি এটা সেবা হয়? এ থিয়েটার কি প্রচলিত অন্য ঘরানার থিয়েটার কর্মীদের দ্বারা স্বীকৃতি পাবে? প্লেবেক থিয়েটারের সফলতা কিভাবে পরিমাপ করা যাবে এবং কিভাবে এর গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে? মোট কথা প্রশ্নটি এসেছিল ভাল প্লেবেক থিয়েটার তাহলে কি এবং আমরা ভাল প্লেবেক থিয়েটার বলতে কি বুঝি?

পৃথিবীতে থিয়েটারের সব মাধ্যমেই শিল্পের চর্চা করা হয় কিন্তু তা সব ক্ষেত্রেই কেবলি নিরেট শিল্প হতে হবে এমনটিও নয়; এবং কোন থিয়েটার মাধ্যমই সব সময়ের জন্য শিল্প হিসেবে নাও থাকতে পারে। প্লেবেক থিয়েটারের কার্যকারীতাও এর শিল্পবোধ, শৈল্পিক উৎকর্ষতা বা উচ্চমানের সাথে সম্পৃক্ত। স্বতঃস্ফুর্ত ও তাৎক্ষনিকভাবে এর নির্মাণ ও উপস্থাপন সম্পন্ন হলেও এখানে নান্দনীকতা, শৈল্পিক সৌন্দর্য, দর্শকের গল্পের একটি সুন্দর ও উপভোগ্য চিত্র নির্মাণ ইত্যাদি বিষয়গুলোই প্রাণ হিসেবে গুরুত্ব পেয়ে থাকে। তাই বলে কেবল শৈল্পিক উৎকর্ষতা বা শিল্পবোধই প্লেবেক থিয়েটারের সফলতা নিশ্চিত করতে পারে না।

নানারকম সীমাবদ্ধতা, বৈরী পরিবেশ ও পরিস্থিতিতেও প্লেবেক থিয়েটার তার দর্শকদের সেবা প্রদান বা চাহিদা পূরণে নিরলসভাবে নিজেদের মেলে ধরে; প্রয়োগ করে এ থিয়েটারের বিভিন্ন কৌশলসমূহ। এ কাজে কখনো সফলতা আসে দ্রুত কখনো আবার বিফলও হতে হয়। সফলতা যেখানে আসে সেখানে শৈল্পিকবোধ, দক্ষতা বা অভিজ্ঞতার ঘাটতি থাকতেও পারে কখনো কখনো। আবার যেখানে শিল্পের প্রয়োগ ষোল আনা, যেখানে নান্দনীকতার আলো উজ্জল সেখানেও হয়তো দর্শকের সন্তুষ্টি বা সাড়া অনেক কম পাওয়া যেতে পারে; কথক পরিপূর্ণ তৃপ্তির স্বাদ আস্বাদন থেকে কিছুটা বঞ্চিত হতেও পারেন। আর এভাবেই প্লেবেক থিয়েটার শিল্প এবং সেবা উভয়ের সাথে পাশাপাশি চলে; উভয়কে সঙ্গী করে তার বেড়ে উঠা; মানুষের গভীর অনুভূতির সাথে সুদৃঢ় সম্পর্ক উন্নয়নের মধ্য দিয়ে তার ক্রমবিকাশ।

বর্তমানে প্লেবেক থিয়েটার বিভিন্নভাবে ব্যবহৃত হচ্ছে পৃথিবীর নানা প্রান্তে; নানা ধরনের ব্যক্তি, দল ও জনাগোষ্ঠীর সাথে।

প্লেবেক থিয়েটার ব্যবহারের উল্লেখযোগ্য খাতসমূহ হল: কমিউনিটি ভিত্তিক থিয়েটার (জনগোষ্ঠী পর্যায়ে থিয়েটার পরিচালনা); শিক্ষা কার্যক্রম পরিচালনায় প্লেবেক থিয়েটার; সামাজিক সেবা প্রদানে (সোশাল সার্ভিস) প্লেবেক থিয়েটার; কোন বিষয়ের ভাব বা অর্থ আদান-প্রদানে প্লেবেক থিয়েটার (মার্কার অব টাঞ্জিশন); সাংগঠনিক উন্নয়নে (অর্গানাইজেশনাল ডেভলাপমেন্ট) প্লেবেক থিয়েটার; মানসিক স্বাস্থ্য পরিচর্যায় প্লেবেক থিয়েটার (থিয়েটার ফর থেরাপী)।

উল্লেখিত, মোটাদাগের বিষয়গুলোর বাইরেও নানাভাবে প্লেবেক থিয়েটার ব্যবহৃত হচ্ছে। আমাদের দেশেও ইতিমধ্যে আমরা মানসিক স্বাস্থ্য পরিচর্যা ও শিক্ষা কার্যক্রমের উন্নয়নে স্বল্প পরিসরে কার্যক্রম পরিচালনা করছি। কিন্তু প্লেবেক থিয়েটার ব্যবহারের ক্ষেত্র আমাদের অনেক বড়। কাজের সুযোগ অনুযায়ী আমাদের দক্ষ প্লেবেক থিয়েটার কর্মীর ঘাটতি রয়েছে। নেই এ ধরনের থিয়েটার কর্মী উন্নয়নের জন্য সরকারী-বেসরকারী পর্যায়ের কার্যকরী উদ্যোগও।

আসুন প্লেবেক থিয়েটারের সাথে সম্পৃক্ত হই; শিল্প এবং সেবার সাথে এক হয়ে পথ চলি।

লেখক: প্লেবেক থিয়েটার অনুশীলক;
বাংলাদেশ

add

আপনার মতামত লিখুন :

One response to “প্লেবেক থিয়েটার: শিল্প বনাম সেবা- কিছু প্রশ্ন এবং ব্যবহার”

  1. Mostafa+Kamal+Jatra says:

    এক্সপ্রেসিভ সাইকোথেরাপির অন্যতম প্রয়োগ কৌশল
    ‘প্লেবেক থিয়েটার’ সংক্রান্ত ওবায়দুল ইসলাম মুন্না লিখিত
    নিবন্ধের প্রথম পর্ব। দ্বিতীয় পর্ব আগামীকাল প্রকাশিত হবে।
    ====================================
    https://www.porombangladesh.com/%e0%a6%aa%e0%a7%8d%e0…/…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ