ঢাকামঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

প্রশিক্ষণই টেকসই উন্নয়নের বাহন

চট্টগ্রাম
অক্টোবর ১৮, ২০২২ ৯:৪৩ অপরাহ্ণ
Link Copied!

নিয়ামতপুর, নওগাঁ: বেসরকারী উন্নয়ন সংস্থা ঘাসফুলের উদ্যোগে নিয়ামতপুর সদর ইউনিয়নস্থ সাংশৈল আদিবাসী স্কুল এ্যান্ড কলেজ মাঠে উন্নয়ন মেলা-২০২২ মঙ্গলবার (১৮ অক্টোবর) অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথির বক্তব্যে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক নমিতা হালাদার বলেন, ‘প্রশিক্ষণই টেকসই উন্নয়নের বাহন। সাংবিধানিকভাবে সবার সমান অধিকার নিশ্চিত করার অঙ্গীকার রয়েছে। ঘাসফুল এতদ্বঞ্চলে বিগত দশ বছর যারে বহুমুখী কার্যক্রম-স্বাস্থ্য, শিক্ষা, খাদ্য, কৃষি, হস্তশিল্প, দারিদ্র বিমোচন ইত্যাকার সেবার মাধ্যমে সেই কাজটিই করছে।’

তিনি আরো বলেন, ‘সাহায্য নয়, স্বাবলম্বী হতে উপযোগী করে গড়ে তোলাই বেসরকারী উন্নয়ন সংস্থা গুলোর কাজ। নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জে কৃষি, বিশেষ করে আমের উৎপাদন বাড়ানো, সংরক্ষণ, বিপনন, রপ্তানি ও প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে জিডিপিতে তথা অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে আরো বেশী অবদান রাখতে পারে। তা ছাড়া যুবকদের জন্য কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন, নারী পুরুষের সমতা নিশ্চিতে, বাল্যবিয়ে প্রতিরোধে, উচ্চশিক্ষা ও দক্ষতা অর্জনে ঘাসফুল আরো বেশী অবদান রাখবে ভবিষ্যতে। এ কার্যক্রমে পিকেএসএফ ঘাসফুলের সহযোগী হিসেবে থাকবে দরিদ্র ও সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের যে কার্যক্রম পিকেএসএফের সহযোগিতায় ঘাসফুলের রয়েছে, তার পরিধি ও আওতা বাড়ানো হবে ‘

সকাল সাড়ে নয়টায় পায়রা ও বেলুন উড়িয়ে দিনব্যাপী মেলার উদ্বোধন কর হয়। মেলা উপলক্ষে সর্ব সাধারণের জন্য বিনামূল্যে মা ও শিশু রোগ, ডায়বেটিক, মেডিসিন, হৃদরোগ, চক্ষু পরীক্ষা ও ব্লাড গ্রুপিং করা হয়। এতে ১ হাজার ৩০৫ জন রোগীকে চিকিৎসাসেবা দেয়া হয় ও বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড প্রদর্শিতহয়।

ঘাসফুলের চেয়ারম্যান মনজুর-উল-আমিন চৌধুরীর সভাপতিত্বে সভা ঘাসফুল থিমসং পরিবেশনার মাধ্যমে শুরু হয়। এতে স্বাগত বক্তব্য দেন ঘাসফুলের প্রধান নির্বাহী কর্মকর্তা আফতাবুর রহমান জাফরী। বিশেষ অতিথি ছিলেন পিকেএসএফের পর্ষদ সদস্য ও ঘাসফুল নির্বাহী পরিষদ সদস্য পারভীন মাহমুদ, নিয়ামতপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. ফরিদ আহম্মেদ, পিকেএসএফের সিনিয়র উপ-ব্যবস্থাপনা পরিচালক গোলাম তৌহিদ, নিয়ামতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. ফারুক সুফিয়ান, নিয়ামতপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বজলুর রহমান নঈম। এ উপলক্ষে উপস্থিত ছিলেন ঘাসফুলের সাধারণ পরিষদ সদস্য ইয়াসমিন আহমেদ ও মো. ওয়াহিদুজ্জামান।

দিনব্যাপী কার্যক্রমের অংশ হিসেবে ভীমপুরে নাবিজাতের কাটিমন বাগান পরিদর্শন, পরিবেশ ক্লাবের সভায় অংশ গ্রহণ ও সামড়া আদিবাসীদের সাথে মত বিনিময় ও নামমাত্র সার্ভিসচার্জে সমৃদ্ধি কর্মসূচির বিশেষায়িত ঋণ বিতরণ করা হয়।

সভাপতি মনজুর-উল-আমিন চৌধুরী বলেন, ‘নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ তথা রাজশাহী বিভাগে ঘাসফুলের কার্যক্রম সম্প্রসারণ ও নিয়ামতপুরে ঘাসফুল কমপ্লেক্স স্থাপন করা হবে বহুমূখী সেবাকার্যক্রম নিশ্চিতের জন্যে।’

আদিবাসী ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঘাসফুলের ব্যবস্থাপক মোহাম্মদ নাছির উদ্দিন।

প্রেস বার্তা

Facebook Comments Box