ঢাকারবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

প্রযুক্তিতে আস্থা ফেরাতে সরকারি-বেসরকারি খাতের সহযোগিতা আহ্বান হুয়াওয়ের

পরম বাংলাদেশ ডেস্ক
মে ১২, ২০২১ ১:৪১ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা: বিশ্বের বর্তমান ও ভবিষ্যৎ নেতাদের বার্ষিক সমাবেশ সেন্ট গ্যেলেন সিম্পোজিয়াম এ বছর‌ পঞ্চাশতম বার্ষিকী উদযাপন করছে। এ কর্মসূচিতে এক হাজার অংশগ্রহণকারী তিন দিনের সংলাপে অংশ নেন। সিঙ্গাপুরের সেন্ট গ্যেলেন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সারা বিশ্বের দশটি সুইস দূতাবাস অংশগ্রহণ করে এবং বাকিরা অনলাইনের মাধ্যমে যোগ দেয়।

হুয়াওয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও বোর্ড অব ডিরেক্টরস সদস্য ক্যাথেরিন চেন এ অনুষ্ঠানে বক্তব্য দেন। অন্যদের মধ্যে অস্ট্রিয়ান চ্যান্সেলর সেবাস্তিয়ান কার্জ এবং সুইস ডিজিটাল ইনিশিয়েটিভ ডরিস লিউথার্ডের মত ট্রানসলেশনাল সংস্থার প্রতিনিধিগণ এ বছরের সিম্পোজিয়ামের বিষয়বস্তু ‘ট্রাস্ট ম্যাটার্স’- যাতে হুয়াওয়ে গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

এ আলোচনায় চেন বলেন যে, তিনি বিশ্বাস করেন যে, এর জন্য নীতিনির্ধারক, নিয়ন্ত্রক ও বেসরকারি খাতের যৌথ প্রচেষ্টা প্রয়োজন।

তিনি আরো বলেন, ‘দিনে দিনে কানেক্টিভিটির বাড়ছে ও মোবাইল ফোনে আরো বেশি ফিচারের মাধ্যমে পরিষেবাগুলো অনলাইনভিত্তিক হচ্ছে। আর তাই রিয়েল টাইম ডেটা ও এক্সচেঞ্জের ওপর এর উপর নির্ভরতা বাড়ছে। এ ক্ষেত্রে তাই সারা বিশ্বের সরকারগুলোকে অবশ্যই সবার জন্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। সবাইকে একটি নির্দিষ্ট মান অনু্যাযী সুরক্ষা দিতে এমন একটি আইন দরকার, যা সবার জন্য প্রযোজ্য হবে।’

অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা একমত হন যে, কোভিড-১৯ মহামারীর প্রভাবে সৃষ্ট সাধারণ চ্যালেঞ্জ এবং ঝুঁকি মোকাবেলার জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের সময় এসেছে। সম্প্রতি রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিষ্ঠান, নতুন প্রযুক্তির ওপর আস্থা কমে গিয়েছে। বিশেষত এটি তরুণ প্রজন্মের মধ্যে দেখা যায় এবং কোভিড-১৯ মহামারীর পরে এটি আরো বেড়েছে।

দলটি তাদের মতামত ব্যক্ত করেছে যে, আস্থা রক্ষা এবং তা শক্তিশালী করার উপায়গুলো টেকসইভাবে পুনরুদ্ধারের জন্য গুরুত্বপূর্ণ।

চেন আশা করেন যে, পরবর্তী প্রজন্মের নেতারা আস্থা তৈরি করবেন এবং বিস্তৃত যোগাযোগের একটি বিশ্বকে রূপ দেবেন।

তিনি আরো বলেন, ‘আমি তাদেরকে কমিউনিটি, ব্যক্তি এবং তাদের পরিবেশের মধ্যে ইতিবাচক সম্পর্কের বিকাশ অব্যাহত রাখার আহ্বান জানাই। আমাদের অবশ্যই প্রযুক্তির উপর দৃঢ় বিশ্বাস গড়ে তুলতে হবে, যা কিছু সাধারণ নিয়ম, উদ্ভাবন এবং এর অগ্রগতি মাধ্যমে নিশ্চিত করতে হবে। তাহলে কেবল আমরা টেকসই এবং বিশ্বাসযোগ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে পারব।’

এ বছর সেন্ট গ্যেলেন সিম্পোজিয়ামটি গত ৫ মে শুরু হয়েছিল।

নিউজ রিলিজ

Facebook Comments Box