ঢাকাশুক্রবার, ৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

প্রথম বারের মত দেশে শুরু হচ্ছে ফ্র্যাঞ্চাইজি লীগ হকি

ঢাকা
সেপ্টেম্বর ৫, ২০২২ ৮:০৬ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা: নতুন যুগের সূচনা হতে যাচ্ছে বাংলাদেশের হকিতে। দেশে এক সময় ফুটবল ও ক্রিকেটের পরই জনপ্রিয় ছিল হকি খেলা। কিন্তু কালের আবর্তে জনপ্রিয়তার তুঙ্গে থাকা বাংলাদেশের হকি যেন দিন দিন হারিয়ে যেতেই বসেছিল। সেই জনপ্রিয়তা ফেরাতে এবার ফ্রাঞ্চাইজিভিত্তিক লিগ চালু করতে যাচ্ছে বাংলাদেশ হকি ফেডারেশন। আর নতুন এ যাত্রার মাধ্যমেই দেশের হকি প্রবেশ করবে নতুন যুগে।

হকি ফেডারেশনের এ উদ্যোগে পাশে দাঁড়িয়েছে দেশের শীর্ষ স্থানীয় ব্যবসায়িক প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ।

বাংলাদেশ চ্যাম্পিয়ন্স ট্রফি (বিসিটি) নামের টুর্নামেন্টটির পৃষ্ঠপোষকতা করছে বসুন্ধরা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান এসিই। এসিইয়ের সাথে পাঁচ বছরের জন্য চুক্তি সই হয়েছে হকি ফেডারেশনের।

সোমবার (৫ সেপ্টেম্বর) ঢাকায় একটি পাঁচ তারকা হোটেলে বেশ জমকালো অয়োজনের মাধ্যমে আনুষ্ঠানিক চুক্তি সই হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হকি ফেডারেশনের সভাপতি শেখ আব্দুল হান্নান। বিশেষ অতিথি ছিলেন বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান।

ছয়টি বিভাগের নামে ছয়টি দল নিয়ে শুরু হচ্ছে উদ্বোধনী আসর। ইতিমধ্যেই দেশের পাঁচটি বড় গ্রুপ পাঁচটি ফ্র্যাঞ্চাইজির মালিকানা নিয়েছে। এর মধ্যে সবচেয়ে বড় চমক ছিল সাকিব আল হাসানের মালিকানাধীন ই-কমার্স প্রতিষ্ঠান মোনার্ক মার্ট লিমিটেড। এ প্রথম দেশের কোন ক্রিকেটার অন্য কোন খেলায় দল কিনলেন। হকিকে এগিয়ে নিতেই দল কিনেছেন বলে জানিয়েছেন বাংলাদেশ টেস্ট ও টি-২০ অধিনায়ক।

মোনার্ক মার্ট ছাড়াও দল নিয়েছে একমি গ্রুপ, ওয়ালটন গ্রুপ, সাইফ পাওয়ারটেক ও রূপায়ন গ্রুপ। আর একটি দলের নাম এখনো প্রকাশ করা হয় নি।

ফ্রাঞ্চাইজিভিত্তিক এ টুর্নামেন্ট আয়োজনের জন্য দুই বছর থেকে চেষ্টা করছিলেন বলে জানিয়েছেন এসিইর সিইও ইশতিয়াক সাদেক। তিনি বলেন, ‘প্রায় দুই বছর আগে থেকে আমরা চেষ্টা করেছিলাম ফ্রাঞ্চাইজিভিত্তিক হকি টুর্নামেন্ট আয়োজন করার। নানা কারণে তা হয়ে উঠছিল না। শেখ আব্দুল হান্নান হকি ফেডারেশনের দায়িত্ব নেয়ার পর তাতে গতির সঞ্চার হয়েছে। ’

অক্টোবরের তৃতীয় সপ্তাহে এ লিগ মাঠে গড়ানোর কথা রয়েছে। মোট ম্যাচ হবে ৩৪টি। প্রতি দলে ১৮ জন খেলোয়াড় থাকবেন। ছয়টি বিভাগীয় দলে ছয় জন আইকন খেলোয়াড় খেলবেন। প্রতি দলে চার জন করে বিদেশী খেলোয়াড় রেজ্রিষ্ট্রশন করাতে পারবে, একাদশে থাকবে তিন জন করে।

লিগে প্রতি দলে চার জন করে বিদেশি খেলোয়াড় নেয়ার সুযোগ থাকছে। প্রতি দলে থাকবে বিদেশি কোচও। ম্যাচ পরিচালনার জন্য এ লিগে মানসম্মত বিদেশি আম্পায়ারও থাকবে।

Facebook Comments Box