রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ১২:০৪ পূর্বাহ্ন

প্রতিবন্ধী শিক্ষার্থীদের চার দিনের প্রশিক্ষণ ও শিক্ষা উপকরণ দিল উৎস

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১
  • ১০৭ Time View

চট্টগ্রাম: ‘প্রমোটিং এডুকেশনাল রাইটস অব পারসন্স উইথ ‍ডিজএবিলিটি’স’ শীর্ষক প্রকল্পের আওতায় চার দিন দিনের দুইটি প্রশিক্ষণ ‘জেন্ডার, ‍সিডো ও জাতীয় নারী নীতিমালা’ এবং ‘নেতৃত্ব ও অ্যাডভোক্যাসি’ শেষে সোমবার (২৭ সেপ্টেম্বর) প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সহায়ক সামগ্রী বিতরণ করা হয়েছে।

চট্টগ্রাম সিটির কারিতাস ট্রেনিং সেন্টারে ড্যান চার্চ এইডের (ডিসিএ) সহযোগিতায় ইউনাইট থিয়েটার ফর সোস্যাল অ্যাকশন (উৎস) এ প্রশিক্ষণের আয়োজন করে।

প্রকল্পের প্রতিবন্ধী শিক্ষার্থী ফোরামের ২০ জন শিক্ষার্থী এ প্রশিক্ষণে অংশ নিয়েছে। প্রকল্পের চলমান কর্মসূচী হিসেবে আয়োজিত এ প্রশিক্ষণে প্রতিবন্ধী শিক্ষার্থীদেরকে একজন দক্ষ প্রশিক্ষকের তত্বাবধানে সংশ্লিষ্ট বিষয়ের উপর লিঙ্গীয় ধারণা, নারী বিষয়ক নীতিমালা, সিডো সনদ, নেতৃত্ব ও অ্যাডভোক্যাসি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। কারণ প্রকৃত বৈষম্যহীন প্রবেশগম্য ও বন্ধুভাবাপন্ন সমাজ গড়ে ওঠার পূর্বশর্ত হচ্ছে যোগ্য নেতৃত্ব গড়ে তোলার মাধ্যমে সমান অধিকারভিত্তিক ও লিঙ্গীয় সচেতন সমাজ ব্যবস্থা গড়ে ওঠা। আর এ ক্ষেত্রে বিশেষ দৃষ্টি দেওয়া প্রয়োজন নারী ও প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি।

এ প্রশিক্ষণ শিখন-শেখানো পদ্ধতির প্রয়োগের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানসহ সমাজের সব ক্ষেত্রে প্রতিবন্ধী শিক্ষার্থী ও নারীদের নেতৃত্ব দানের গুণাবলী অর্জন, লিঙ্গীয় পরিবেশ সৃষ্টি ও সংশ্লিষ্ট সুযোগসহ প্রবেশাধিকারগুলো নিশ্চিত করতে সহায়ক ভূমিকা পালন করবে। কর্মমুখী আত্মোন্নয়ন শিক্ষা অর্জন, চাকুরির বাজারে সহজলভ্য প্রবেশাধিকার এবং গুণগতমানের দক্ষতা অর্জনে তথা প্রতিবন্ধী শিক্ষার্থীরা নিজেদের অধিকার আদায়ে সোচ্চার হবে এবং অ্যাডভোকেসি করার সক্ষমতা অর্জন করবে। প্রতিবন্ধী শিক্ষার্থীদের ক্ষেত্রে লিঙ্গীয় সচেতনতা এবং অধিকারের ধারণাগুলো শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা ব্যবস্থায় অত্যন্ত জরুরী।

প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী বিভাস কুমারের সভাপতিত্বে এবং প্রোগ্রাম অফিসার সাফিয়া বেগমের সঞ্চালনায় প্রশিক্ষণের সমাপণী অনুষ্ঠানের প্রধান অতিথি উৎসের নির্বাহি পরিচালক মোস্তফা কামাল যাত্রা বলেন, ‘প্রশিক্ষণলব্ধ জ্ঞান প্রতিবন্ধী শিক্ষার্থীদের আজীবন অধিকার আদায়ে অনশীলন করতে হবে।’

বিশেষ অতিথি ছিলেন উৎসের মনিটরিং অফিসার মো. আবুল হাসেম খান। উপস্থিত ছিলেন প্রশিক্ষক ও ইন্টারন্যাশনাল ইন্সস্টিটিউট অব প্রজেক্ট ম্যানেজমেন্টের লিড কনসাল্ট্যান্ট, ফাউন্ডার ও সিইও নূরুল মোস্তফা কামাল জাফারি, প্রকল্পের একাউন্টস্ অফিসার তাসলিমা আক্তার, কমিউনিটি মবিলাইজার আলী আহমদ ও মোহাম্মদ নাছির প্রমূখ।

প্রেস বার্তা

Share This Post

আরও পড়ুন