শিরোনাম
চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে জরুরী রোগী ব্যবস্থাপনার দুই দিনের প্রশিক্ষণ শুরু চা শ্রমিক নেতা বাবুল বিশ্বাসের মৃত্যুতে চা শ্রমিক নেতাদের শোক প্রকাশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের উপর ভ্যাট চায় না চট্টগ্রাম সিটি ছাত্রদল বিডার কাছে ব্যবসায় সহজীকরণের উদ্যোগ চায় বিজিএমইএ মিরসরাই বঙ্গবন্ধু শিল্প নগরে বেপজার প্লট পেল বঙ্গ প্লাস্টিকসহ দেশি বিদেশি দশ প্রতিষ্ঠান ভারতীয় ভেরিয়েন্ট দেশে ব্যাপক হারে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে পশ্চিম বাকলিয়া ওয়ার্ডে উন্নয়ন কাজ পরিদর্শনে কাউন্সিলর শহিদুল আলম টেকনাফে কোস্ট গার্ডের অভিযানে ৮০০ পিস আন্দামান গোল্ড বিয়ার জব্দ প্রধানমন্ত্রীর সহায়তা তহবিলে এক কোটি টাকা অনুদান দিল চট্টগ্রাম চেম্বার প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনের ছুটি বাড়ল ৩০ জুন পর্যন্ত
সোমবার, ১৪ জুন ২০২১, ০২:৫০ পূর্বাহ্ন

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আকবর শাহে উৎসের ‘ব্রেইল লাইব্রেরী’ উদ্বোধন

পরম বাংলাদেশ ডেস্ক / ৯৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

চট্টগ্রাম: চট্টগ্রাম শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ুয়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য প্রতিষ্ঠিত ‘একসেসব্যাল এডুকেশান কর্ণার’র বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকালে আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে।

ন্যাশনাল কারিকুলাম অফ টেক্সবুক বোর্ডের (এনসিটিব) সদস্য (পর্যবেক্ষক) প্রফেসর মো. ফরহাদুল ইসলাম এটির উদ্বোধন করেন।

ড্যান চার্চ এইড’র সহযোগিতায় উৎস (ইউনাইট ফর সোস্যাল একশন) পরিচালিত ‘এডুকেশনাল এসিসট্যান্ট ফর পার্সনস উইদ ডিসএবেলিটিজ’ প্রকল্পের আওতায় নগরীর আকবরশাহ হাউজিং সোসাইটিতে এক নাম্বার সড়কের ১৪ নাম্বার বাড়ীতে গত অক্টোবরে বিশেষায়িত এ কর্ণারটি স্থাপন করা হয়েছিল।

এটির উদ্বোধন করে মো. ফরহাদুল ইসলাম বলেন, ‘প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষার অধিকার নিশ্চিত করতে ব্রেইল ভার্সনে ছাপা প্রকাশনা সহজলভ্য করা জরুরী। কারণ ব্রেইল প্রকাশনা দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তিদের শিক্ষা ও শিখন নিশ্চিত করতে অগ্রণী ভূমিকা রাখে । উৎস প্রতিষ্ঠিত এই বিশেষায়িত ব্রেইল লাইব্রেরী দৃষ্টি প্রতিবন্ধীদের শিক্ষার মান বৃদ্ধির পাশাপাশি জীবন ও জগৎ সম্পৃক্ত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে। মডেল এই এডুকেশন কর্ণারটি ব্রেইল প্রকাশনার একটি সমৃদ্ধ সংগ্রহশালা ।’

প্রকল্পের আওতায় প্রকাশিত পাঁচটি প্রকাশনার (নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ সনদ-১৯৭৯, প্রতিবন্ধী ব্যাক্তিবর্গের অধিকার সনদ-২০০৬, জাতীয় নারী উন্নয়ন নীতিমালা-২০১১, প্রতিবন্ধী ব্যাক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩, প্রতিবন্ধী ব্যাক্তির অধিকার ও সুরক্ষা বিধিমালা-২০১৫) ব্রেইল ভার্সন এক সেট সৌজন্য কপি অধ্যাপক মো: ফরহাদুল ইসলামকে দিয়েছেন প্রকল্পের কমিউনিটি মোভালাইজার সুবর্ণ নাগরিক দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তি মো: আলী আহমেদ।

এ সময় আরো উপস্থিত ছিলেন উৎস’র এর নির্বাহি পরিচালক মোস্তফা কামাল যাত্রা, ম্যানেজার (অর্থ ও প্রশাসন) আনোয়ার হোসেন, ম্যানেজার (কর্মসূচি) মুহাম্মদ শাহ আলম, মনিটরিং অফিসার আবুল হাসেম খান, প্রকল্প কর্মকর্তা সাফিয়া বেগম ও কমিউনিটি মোভিলাইজার মোহাম্মদ নাছির প্রমূখ।

প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ‘একসেসএবল এডুকেশন কর্ণার’ দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য খোলা থাকে। প্রকল্পের সহায়তায় প্রকাশিত বেইল প্রকাশনার বাইরেও সংগৃহিত দূর্লভ বেশ কিছু ব্রেইল প্রকাশনা এই লাইব্রেরীতে সংরক্ষিত আছে।

সংবাদ বিজ্ঞপ্তি

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ