রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০২:৪০ পূর্বাহ্ন

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আকবর শাহে উৎসের ‘ব্রেইল লাইব্রেরী’ উদ্বোধন

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০
  • ১৪৪ Time View

চট্টগ্রাম: চট্টগ্রাম শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ুয়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য প্রতিষ্ঠিত ‘একসেসব্যাল এডুকেশান কর্ণার’র বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকালে আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে।

ন্যাশনাল কারিকুলাম অফ টেক্সবুক বোর্ডের (এনসিটিব) সদস্য (পর্যবেক্ষক) প্রফেসর মো. ফরহাদুল ইসলাম এটির উদ্বোধন করেন।

ড্যান চার্চ এইড’র সহযোগিতায় উৎস (ইউনাইট ফর সোস্যাল একশন) পরিচালিত ‘এডুকেশনাল এসিসট্যান্ট ফর পার্সনস উইদ ডিসএবেলিটিজ’ প্রকল্পের আওতায় নগরীর আকবরশাহ হাউজিং সোসাইটিতে এক নাম্বার সড়কের ১৪ নাম্বার বাড়ীতে গত অক্টোবরে বিশেষায়িত এ কর্ণারটি স্থাপন করা হয়েছিল।

এটির উদ্বোধন করে মো. ফরহাদুল ইসলাম বলেন, ‘প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষার অধিকার নিশ্চিত করতে ব্রেইল ভার্সনে ছাপা প্রকাশনা সহজলভ্য করা জরুরী। কারণ ব্রেইল প্রকাশনা দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তিদের শিক্ষা ও শিখন নিশ্চিত করতে অগ্রণী ভূমিকা রাখে । উৎস প্রতিষ্ঠিত এই বিশেষায়িত ব্রেইল লাইব্রেরী দৃষ্টি প্রতিবন্ধীদের শিক্ষার মান বৃদ্ধির পাশাপাশি জীবন ও জগৎ সম্পৃক্ত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে। মডেল এই এডুকেশন কর্ণারটি ব্রেইল প্রকাশনার একটি সমৃদ্ধ সংগ্রহশালা ।’

প্রকল্পের আওতায় প্রকাশিত পাঁচটি প্রকাশনার (নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ সনদ-১৯৭৯, প্রতিবন্ধী ব্যাক্তিবর্গের অধিকার সনদ-২০০৬, জাতীয় নারী উন্নয়ন নীতিমালা-২০১১, প্রতিবন্ধী ব্যাক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩, প্রতিবন্ধী ব্যাক্তির অধিকার ও সুরক্ষা বিধিমালা-২০১৫) ব্রেইল ভার্সন এক সেট সৌজন্য কপি অধ্যাপক মো: ফরহাদুল ইসলামকে দিয়েছেন প্রকল্পের কমিউনিটি মোভালাইজার সুবর্ণ নাগরিক দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তি মো: আলী আহমেদ।

এ সময় আরো উপস্থিত ছিলেন উৎস’র এর নির্বাহি পরিচালক মোস্তফা কামাল যাত্রা, ম্যানেজার (অর্থ ও প্রশাসন) আনোয়ার হোসেন, ম্যানেজার (কর্মসূচি) মুহাম্মদ শাহ আলম, মনিটরিং অফিসার আবুল হাসেম খান, প্রকল্প কর্মকর্তা সাফিয়া বেগম ও কমিউনিটি মোভিলাইজার মোহাম্মদ নাছির প্রমূখ।

প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ‘একসেসএবল এডুকেশন কর্ণার’ দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য খোলা থাকে। প্রকল্পের সহায়তায় প্রকাশিত বেইল প্রকাশনার বাইরেও সংগৃহিত দূর্লভ বেশ কিছু ব্রেইল প্রকাশনা এই লাইব্রেরীতে সংরক্ষিত আছে।

সংবাদ বিজ্ঞপ্তি

Share This Post

আরও পড়ুন