মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৭:২৬ পূর্বাহ্ন

প্রতিবন্ধী ব্যক্তি ও চাকরিদাতার মধ্যে সেতুবন্ধ ‘ইমপোরিয়া’ সফটওয়্যার

পরম বাংলাদেশ ডেস্ক / ৮৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ২৮ মার্চ, ২০২১

ঢাকা: আইসিটি বিভাগের ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারসহ (এনডিডি) সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন’ প্রকল্পের অধীনে দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবহার উপযোগী সফটওয়্যার ‘ইমপোরিয়া’এর উদ্বোধন করা হয়েছে।

রোবার (২৮ মার্চ) দুপুরে ভার্চুয়াল প্ল্যাটফর্মে সংযুক্ত হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতি মন্ত্রী জুনাইদ আহমেদ পলক এর উদ্বোধন করেন।

প্রখ্যাত অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুলের অনুপ্রেরণায় ‘ইমপোরিয়া’ সফটওয়্যারটি তৈরি করা হয়। ‘ইমপোরিয়া’ সফটওয়্যারে প্রবেশের লিংকঃ https://emporia.bcc.gov.bd/

অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বৈষম্যহীন ও অন্তর্ভূক্তিমূলক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবন্ধীদের জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ‘ইমপোরিয়া’ তৈরি করা হয়েছে। আইসিটি বিভাগ কর্তৃক আয়োজিত জবফেয়ারে প্রতিবন্ধী, শিক্ষিত সবাই দেশের বিভিন্ন এলাকা থেকে ইন্টারভিউ দিতে ঢাকা আসেন। তাদের সময়, খরচ ও হয়রানি কমাতে এ প্লাটফর্মটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আইসিটি প্রতি মন্ত্রী বিশেষভাবে সক্ষম প্রতিবন্ধী ব্যক্তি ও সম্ভাব্য চাকরিদাতা প্রতিষ্ঠানের মধ্যে সেতুবন্ধ হিসেবে ‘ইমপোরিয়া’ প্ল্যাটফর্মটি কাজ করবে উল্লেখ করে বলেন, ‘এর মাধ্যমে প্রতিবন্ধীগণ আইসিটি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ, চাকরি প্রত্যাশীগণ জীবন বৃত্তান্ত জমা রাখা এবং চাকরির ইন্টারভিউ ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সম্পন্ন করতে পারবে। প্রতিবন্ধীদের প্রয়োজন অনুয়াযী সক্ষম করে গড়ে তুলতে বিভিন্ন আইটি প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নিয়েছে আইসিটি বিভাগ।’

প্রতিবন্ধীদের সুযোগের সমতা, অধিকার নিশ্চিত করতে সবাইকে সক্ষম ব্যক্তিকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, বিসিসির পরিচালক এনামুল কবির, সিএসআইডির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম।

খবন পিআইডির

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ