ঢাকারবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

প্রগতি ইন্ডাস্ট্রিজে গাড়ি এসেম্বলিংয়ের পাশাপাশি ম্যানুফ্যাকচারিং কাজ শুরু করতে হবে

পরম বাংলাদেশ ডেস্ক
সেপ্টেম্বর ১২, ২০২১ ৬:৫১ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: বাংলাদেশ স্টীল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের (বিএসইসি) নব নিযুক্ত চেয়ারম্যান মো. শহীদুল হক ভূঁঞা চট্টগ্রামে অবস্থিত শিল্প প্রতিষ্ঠানগুলো পরিদর্শন করেছেন। তিনি গত ৯ ও ১০ সেপ্টেম্বর প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমমিটেড (পিআইএল), গাজী ওয়্যারস লিমিটেড (গাওলি), জেনারেল ইলেকট্রিক ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড (জিইএমকো) এবং ইস্টার্ন কেবলস লিমিটেডর কারখানা পরিদর্শন ও কর্মকর্তা-কর্মচারীদের সাথে মত বিনিময় সভা করেন।

প্রগতি ইন্ডাস্ট্রিজের কারখানা পরিদর্শন করে শহীদুল হক ভূঁঞা বলেন, ‘প্রগতিতে গাড়ি এসেম্বলিংয়ের পাশাপাশি ম্যানুফ্যাকচারিং কাজ শুরু করতে হবে।’

গত ২ সেপ্টেম্বর শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতি মন্ত্রী কামাল আহমেদ মজুমদার, সচিব জাকিয়া সুলতানার উপস্থিতিতে বিএসইসি এবং জাপানের মিতসুবিসি মোটর করপোরেশনের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। ২০২৫ সালের মধ্যে মিতসুবিসি ব্যান্ডের ‘বাংলা কার’ ম্যানুফ্যাকচারিং করার উদ্দেশ্যে যৌথ উদ্যোগে কোম্পানি স্থাপনের জন্য সমীক্ষা কার্যক্রম পরিচালনা শুরু হবে।’

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ‘বাংলা কার’ ম্যানুফ্যাকচারিং’ আমরা শুরু করার আশা করছি।’

বিএসইসির চেয়ারম্যান গাজী ওয়্যারসকে শক্তিশালী ও আধুনিকীরণ প্রকল্পের কাজ যথাসময়ের মধ্যে সম্পন্ন এবং প্রতিষ্ঠানটির পণ্য বিপণন, ‍উৎপাদন এবং বিক্রয় লক্ষ্যমাত্রা অর্জনে কর্মকর্তা-কর্মচারী-শ্রমিকদের সচেষ্ট থাকার আহ্বান জানান। বিক্রয় বৃদ্ধির জন্য তিনি বিজ্ঞাপন প্রচার ও মার্কেটিংকে শক্তিশালী করার নির্দেশনা দেন।

ইস্টার্ন ক্যাবলসের কারখানা পরিদর্শন শেষে কর্মকর্তা-কর্মচারী সাথে মত বিনিময়কালে তিনি বলেন, ‘কারখানাকে লাভজনক করার লক্ষে, পণ্যের গুণগম মান অক্ষুন্ন রেখে উৎপাদন ও বিক্রয় লক্ষ্যমাত্রা অর্জনে সচেষ্ট থাকতে হবে।’ তিনি পণ্যের বহুল প্রচারের জন্য বিজ্ঞাপন প্রদান ও মার্কেটিংকে শক্তিশালী করার পরামর্শ দেন।

জিইএমকোর কারখানা পরিদর্শন শেষে মত বিনিময় সভায় তিনি বলেন, ‘দেশে এবং বিদেশে ট্রান্সফরমারের চাহিদার তথ্য সংগ্রহ করে সে অনুযায়ী উৎপাদন ও বিপণন কার্যক্রম বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করতে হবে।’

বিক্রয় বৃদ্ধির লক্ষ্যে প্রতিষ্ঠানের স্বার্থসংশ্লিষ্ট সরকারি-বেসরকারি পর্যায়ে যোগাযোগ বাড়ানোর জন্য তিনি নির্দেশনা দেন।

বিএসইসির চট্রগামের কারখানাগুলো পরিদর্শনকালে পরিচালক (বাণিজ্যিক) ও অতিরিক্ত সচিব একে মহিউদ্দিন আহমত, বিএসইসির সচিব একেএম আনোয়ার মোর্শেদ, ব্যবস্থাপনা পরিচালকবৃন্দ এবং কারখানার কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকরা উপস্থিত ছিলেন।

পবা/এমএ

Facebook Comments Box