মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৮ পূর্বাহ্ন

প্রকাশিত হল ‘অনশ্বর বঙ্গবন্ধু’

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ৯ Time View

প্রকাশিত হল ‘অনশ্বর বঙ্গবন্ধু’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী ও কর্মময় জীবনের ওপর দেশের বিশিষ্টজনের লেখা নিবন্ধের সংকলন। ২০২০ সােলর ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ সময়কালে অর্থাৎ মুজিববর্ষে গুরুত্বপূর্ণ জাতীয় দিবসসমূহ যেমন জাতির পিতার জন্মবার্ষিকী, স্বাধীনতা দিবস, জাতীয় শোক দিবস, বিজয় দিবসে সারা দেশের দৈনিক পত্রিকাগুলোতে প্রকাশিত সরকারি ক্রোড়পত্রে যেসব লেখা প্রকাশিত হয়েছিল, সেগুলোর সংকলনই ‘অনশ্বর বঙ্গবন্ধু’। মুজিববর্ষে তথ্য অধিদফতর (পিআইডি) হতে ছাড়করা কিছু আর্টিকেলও বইটিতে স্থান পেয়েছে । মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে এ রকম একটি বই প্রকাশ করার জন্য মন্ত্রণালয়ের তরফ থেকে তথ্য অধিদফতরকে দায়িত্ব দেওয়া হয়েছিল।

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন, সাংবাদিক আবেদ খান, অর্থনীতিবিদ ড. আতিউর রহমান, শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবাল, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, রাজনীতিবিদ আমির হোসেন আমু, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. হারুন-অর-রশিদ, শিক্ষাবিদ অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী, ভারতের পদ্মশ্রী পদকপ্রাপ্ত অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা ও প্রাবন্ধিক লেফটেন্যান্ট কর্নেল কাজী সাজ্জাদ আলী জহির, কবি ও সাংবাদিক জাফর ওয়াজেদ, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, সাংবাদিক ও গবেষক মুহাম্মদ শামসুল হক, খুবি ভিসি মোহাম্মদ ফায়েক উজ্জামান, সাংবাদিক অজয় দাশগুপ্ত, রাজনীতির বিশ্লেষক সুভাস সিংহ রায়, কথাসাহিত্যিক নাসরিন জাহান লিপি, লেখক গৌরাঙ্গ নন্দী, ছড়াকার পাশা মোস্তফা কামাল, সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার মুহ. সাইফুল্লাহ, প্রাবন্ধিক রিপন আহসান ঋতু, প্রাবন্ধিক ঝর্না রহমানের লেখা বইটিতে স্থান পেয়েছে।

বঙ্গবন্ধুকে নিবেদন করে লেখা পাঁচটি কবিতাও সংকলন করা হয়েছে। এগুলোও সরকারি ক্রোড়পত্রে প্রকাশিত হয়েছিল। লিখেছেন নির্মলেন্দু গুণ, মহাদেব সাহা, মুহম্মদ নূরুল হুদা, কামাল চৌধুরী ও মিনার মনসুর। উপযুক্ত ক্যাপশন দিয়ে কিছু বিরল আলোকচিত্রও প্রকাশ করা হয়েছে বইটির শেষাংশে।

‘অনশ্বর’ কথাটি ড. অনুপম সেনের লেখা হতে চয়ন করা হয়েছে। অনশ্বর অর্থ অমর- যা নশ্বর নয়। স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন অনন্তকাল ধরে এ জাতিকে পথ দেখাবে। তিনি বাঙালির হৃদয়ে অমর হয়ে থাকবেন চিরদিন।

বইটির প্রচ্ছদ এঁকেছেন নন্দিত প্রচ্ছদ শিল্পী মোমিন উদ্দীন খালেদ, প্রচ্ছদে ব্যবহৃত বঙ্গবন্ধুর ছবি এঁকেছেন শিল্পী অধ্যাপক শাহজাহান আহমেদ বিকাশ। গবেষক, লেখক ও শিক্ষার্থীদের জন্য বইটি সহায়ক হবে। এছাড়া সরকারি-বেসরকারি অফিসসমূহে স্থাপিত বঙ্গবন্ধু কর্নারকে সমৃদ্ধ করার ক্ষেত্রেও বইটি মাত্রা যোগ করবে বলে।

হার্ডবাইন্ডিংয়ে আর্ট পেপারে মুদ্রিত ২৩২ পৃষ্ঠার বইটির দাম ধরা হয়েছে ৪০০ টাকা। ২০ শতাংশ কমিশনে ৩২০ টাকায় কেনা যাবে তথ্য ভবনের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের বি্ক্রয়কেন্দ্র হতে।

খবর পিআইডির

Share This Post

আরও পড়ুন