বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৯:২৯ অপরাহ্ন

পোশাক শিল্পের ভার্চুয়াল মার্কেটপ্লেস প্রতিষ্ঠায় সমীক্ষার চুক্তি

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : বৃহস্পতিবার, ১২ মে, ২০২২
  • ২১ Time View

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) ‘তৈরি পোশাক শিল্পের জন্য একটি ভার্চুয়াল মার্কেটপ্লেস প্লাটফর্ম প্রতিষ্ঠা’ বিষয়ে সম্ভাব্যতা সমীক্ষা (ফিজিবিলিটি ষ্টাডি) পরিচালনা করার জন্য লাইটক্যাসল পার্টনাসের সাথে চুক্তি সই করেছে। এ সমীক্ষাটি নীতি, বাজার সম্ভাবনা ও শিল্প খাতের মধ্যে যে ঘাটতিগুলো আছে, তা বিশ্লেষণ করবে এবং একটি উপযুক্ত ব্যবসায়িক মডেল তৈরি এবং এ মডেল অনুযায়ী ব্যবসায় পরিচালনা করার জন্য কর্ম পরিকল্পনা দেবে।

বিজিএমইএ এর সভাপতি ফারুক হাসান বলেন, ‘ডিজিটাল প্রযুক্তিতে ঘটে যাওয়া বিপ্লব ব্যবসায়ের দৃশ্যপটে উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে, ব্যবসায়ে নতুন নতুন ধারা ও সুযোগ সৃষ্টি করেছে। বিশেষ করে অনলাইন মার্কেটপ্লেসে ব্যবসায় পরিচালনার প্রবণতা দিনে দিনে বাড়ছে। ডিজিটাল প্রযুক্তির প্রসার ঘটার সাথে সাথে কোম্পানিগুলো এখন ক্রমবর্ধমানভাবে অনলাইনে যাচ্ছে ও করোনা ভাইরাস মহামারি এ ডিজিটাল রুপান্তরের গতিকে তরান্বিত করেছে। এতে করে ডিজিটাল ও ই-কমার্স খাতে এক জোয়ার এসেছে। ব্যবসায় ধরে রাখা ও নতুন সুযোগগুলো কাজে লাগানোর মূল চাবিকাঠি হল পরিবর্তনশীল বানিজ্যের সাথে খাপ খাইয়ে চলা। এ সমীক্ষাটি অনলাইন মার্কেটপ্লেস প্রতিষ্ঠার চ্যালেঞ্জগুলো ও সুযোগগুলো চিহ্নিত করতে আমাদেরকে সাহায্য করবে।’

লাইটক্যাসল পার্টনার্সের সহ প্রতিষ্ঠাতা ও পরিচালক জাহেদুল আমিন বলেন, ‘বাংলাদেশের পোশাক খাতকে অবশ্যই প্রতিযোগীদের থেকে এগিয়ে যাওয়ার জন্য প্রযুক্তিচালিত বাজার উন্নয়নের মাধ্যমে নিজের প্রতিযোগিতামূলক সুবিধা ধরে রাখতে হবে।’

অনুষ্ঠানে লাইটক্যাসল পার্টনার্সের ব্যবস্থাপনা পরিচালক ইভদাদ আহমেদ খান মজলিশ ও বিজনেস কনসালটেন্ট রাফায়েত খান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আইএফসি এর পার্টনারশিপ ফর ক্লিনার টেক্সটাইল প্রোগাম উল্লেখিত সমীক্ষা পরিচালনায় অর্থায়ন করবে ও ডেনমার্ক সরকার ডেনিশ ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট এজেন্সি (ডানিডা) ও বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের মাধ্যমে সহযোগিতা দেবে।

Share This Post

আরও পড়ুন