শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৮:৪৪ পূর্বাহ্ন

পোল্যান্ড থেকে বাংলাদেশে কারখানা স্থানান্তর করছে জার্মানির ইউবিএফ ব্রাইডাল, বেপজার সাথে চুক্তি সই

পরম বাংলাদেশ প্রতিবেদন / ১৬৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০

ঢাকা: জার্মান প্রতিষ্ঠান সেসার্স ইউবিএফ ব্রাইডাল লিমমিটেড আদমজী ইপিজেডে উন্নত মানের ব্রাইডাল পোশাকসামগ্রী প্রস্তুতের একটি শিল্প কারখানা স্থাপন করতে যাচ্ছে।

এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) সাথে ১১ দশমিক ৮৭ মিলিয়ন মার্কিন ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছে। ঢাকায় বেপজা কমপ্লেক্সে এবং জার্মানির বার্লিনে বাংলাদেশ দূতাবাসে ভার্চুয়ালি যুক্ত হয়ে দুই পক্ষ বুুধবার (১৮ নভেম্বর) এই চুক্তি স্বাক্ষর করে।

করোনা বৈশ্বিক মহামারীর কারণে ওই বিনিয়োগকারী বাংলাদেশে সশরীরে এসে চুক্তি স্বাক্ষর করতে না পারায় জার্মানির বাংলাদেশ দূতাবাসে এই চুক্তি স্বাক্ষরিত হয়। পরিবর্তিত নতুন বিশ্ব পরিস্থিতিতে বিনিয়োগের ধারা অব্যাহত রাখার লক্ষ্যে বেপজা এই প্রথম ভার্চুয়ালি কোনো প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর করে এক অনন্য নজির স্থাপন করল।

বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) মো. মাহমুদুল হোসাইন খান ঢাকা বেপজা নির্বাহী দপ্তরে এবং ইউবিএফ ব্রাইডালের ব্যবস্থাপনা পরিচালক আদ্রিয়ান কনরাড গাসজাক বার্লিনে বাংলাদেশ দূতাবাস থেকে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে উপস্থিত জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া জার্মান বিনিয়োগকারীকে অভিনন্দন জানিয়ে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেন।

বেপজার মহাব্যবস্থাপক (জনসংযোগ) নাজমা বিনতে আলমগীর জানান, মেসার্স ইউবিএফ ব্রাইডাল লিমিটেড পোল্যান্ড থেকে তাদের এই কারখানাটি বাংলাদেশে স্থানান্তর করছে। প্রতিষ্ঠানটি উন্নত মানের ব্রাইডাল পোশাক সামগ্রী উৎপাদন ছাড়াও বিয়েতে ব্যবহৃত ২৭ ধরনের বিভিন্ন পণ্য প্রস্তুত করবে। বছরে ছয় লাখ পিস উৎপাদন ক্ষমতাসম্পন্ন এই কারখানার পণ্য ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি হবে। প্রতিষ্ঠানটিতে ১১৩ জন বাংলাদেশী নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

ভার্চুয়াল ওই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মো. সাইফুল ইসলাম ও ইউবিএফ ব্রাইডাল ফ্যাক্টরি কোম্পানির চেয়ারম্যান বারতোজ ওজেকি এবং ঢাকায় বেপজার মহাব্যবস্থাপক (জনসংযোগ) নাজমা বিনতে আলমগীর ও মহাব্যবস্থাপক (বিনিয়োগ উন্নয়ন) মো. তানভীর হোসেন উপস্থিত ছিলেন।

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ