ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

পার্বত্য চট্টগ্রামে দক্ষতা উন্নয়ন ও আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিকরণ প্রকল্প উদ্বোধন

রাঙ্গামাটি
সেপ্টেম্বর ৫, ২০২২ ৯:৪৮ অপরাহ্ণ
Link Copied!

রাঙ্গামাটি: পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্তৃক বাস্তবায়নাধীন পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষতা উন্নয়ন ও আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিকরণ শীর্ষক প্রকল্পটি উদ্বোধন করা হয়েছে।

সোমবার (৫ সেপ্টেম্বর) সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়স্থ আইসিটি ল্যাবে এর উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। উদ্বোধন শেষে তিনি বোর্ডের আইসিটি ল্যাবের প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন। এতে বিশেষ অতিথি ছিলেন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী।

নিখিল কুমার চাকমা বলেন, ‘পার্বত্য এলাকাা অনগ্রসর জনগোষ্ঠীর ভাগ্য পরিবর্তনের জন্য শেখ মুজিবুর রহমান সর্ব প্রথম চিন্তা ভাবনা করেন। তারই ফলে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড গঠিত হয়। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠালগ্ন হতে পার্বত্য জনপদ উন্নয়নের জন্য নানামুখী কর্মসূচী গ্রহণ করে যথাযথভাবে বাস্তবায়ন করে আসছে। যাতাযাত, শিক্ষা, কৃষি, সমাজ কল্যাণ, অবকাঠামো উন্নয়ন ও আর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্প বিশেষভাবে উল্লেখযোগ্য। শুধু তাই নয়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড দক্ষ মানব সম্পদ উন্নয়নের জন্যও কাজ করে যাচ্ছে। তার মধ্যে আইসিটি প্রকল্প অন্যতম।’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ পার্বত্য এলাকার বেকার তরুণ-তরুণীদের আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এ প্রশিক্ষণে প্রতি ব্যাচে ২০জন করে দুই ব্যাচ মোট ৪০জন শিক্ষিত তরুণ-তরুণীকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ১৮০ কার্য দিবসে প্রশিক্ষণ দেয়া হবে। প্রকল্পটি সরকারের ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গঠন, অষ্টম পঞ্চবার্ষিকী ও জাতিসংঘের এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে কার্যকর ভূমিকা রাখবে।

Facebook Comments Box