ঢাকাবৃহস্পতিবার, ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

পাকা আমের সুস্বাদু স্মুদি বানানোর নিয়ম

ডেস্ক রিপোর্ট
জুলাই ৫, ২০২২ ৯:৩৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: অসনীয় গরমে শরীরকে সুস্থ রাখতে ও মানসিক প্রশান্তি পেতে চায় ঠাণ্ডা ঠাণ্ডা শরবত। বিশেষ করে এ সময়ে আমাদের সবার উচিত নিজের পাশাপাশি পরিবারের সবার স্বাস্থের প্রতি খেয়াল রাখা। এ মৌসুমে আম তো বেশ সহজলভ্য আর দামটাও হাতের নাগালেই আছে। কাঁচা বা পাকা আম দিয়ে তৈরি স্মুদি শরীরের তাপ নিয়ন্ত্রণের পাশাপাশি ইম্যুনিটি সিস্টেম ভাল রাখতে কার্যকরী ভূমিকা রাখে। আজ আমরা জেনে নেব পাকা আম দিয়ে কীভাবে খুব সহজেই তৈরি করা যায় মজাদার ড্রিংকস। পাকা আমের স্মুদি বানানোর রেসিপিটি জেনে নিই চলুন।

পাকা আমের স্মুদি বানানোর নিয়ম
উপকরণ: বড় পাকা আম- দুইটি, বিট লবণ- এক/দুই চা চামচ, চিনি- স্বাদমত, পুদিনা পাতা কুঁচি- এক টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি- এক টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি- সামান্য, লেবুর রস- দুই টেবিল চামচ, ঠান্ডা পানি- প্রয়োজন অনুযায়ী, বরফ- ৫-১০ টুকরো।

এসব উপকরণ ব্যবহার করে সহজেই চার থেকে পাঁচ জনের জন্যে আমের শরবত বানানো যায়।

প্রস্তুত প্রণালী: আম ধুয়ে নিয়ে ভালভাবে খোসা ছাড়িয়ে নিতে হবে। এবার এক ইঞ্চি পরিমাপে টুকরো করে কেটে নিন; এবার আমের টুকরোগুলো ব্লেন্ডারের জগে দিয়ে দিন। আমের ফালিগুলো দিয়ে আগে কয়েক সেকেন্ড বিট করে নিতে পারেন; এ পর্যায়ে এতে একে একে পরিমাপমত পানি, বিট লবণ, স্বাদমত চিনি, পুদিনা পাতা কুঁচি, ধনিয়া পাতা কুচি, কাঁচামরিচ কুঁচি, লেবুর রস- এসব উপকরণ দিয়ে খুব ভাল করে ব্লেন্ড করে নিতে হবে; সব উপকরণ এক সাথে ভালভাবে ব্লেন্ড করে নিয়ে গ্লাসে ঢেলে ২/৩ টুকরো বরফ দিয়ে পরিবেশন করুন।

চাইলে একটি ছাঁকনি দিয়ে ছেঁকে নিয়ে এ পাকা আমের শরবত পরিবেশন করা যায়। খুব সহজেই তৈরি হয়ে গেল একদম প্রাকৃতিক উপায়ে দোকানের মত ম্যাংগো স্মুদি; যা স্বাস্থের জন্যেও অনেক উপকারী।

Facebook Comments Box