ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

পর্তুগালে ইউরোপের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত

লিসবন, পর্তুগাল
জুলাই ১০, ২০২২ ৭:৫৮ অপরাহ্ণ
Link Copied!

লিসবন, পর্তুগাল: যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পর্তুগালে পবিত্র ঈদুল আযহা উদযাপন করা হয়েছে। পর্তুগালের রাজধানী লিসবনে ও পর্তু শহরসহ বিভিন্ন জায়গায় বাংলাদেশী কমিউনিটির উদ্যোগে ঈদুল আযহা পালন করেন প্রবাসী বাংলাদেশিসহ অন্য মুসলমানরা।

প্রবাসী বাংলাদেশিদের ব্যবস্থাপনায় পর্তুগালের লিসবনে ইউরোপের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। ওই নামাজে প্রায় পাঁচ হাজারের বেশি মুসল্লি এক সাথে নামাজ আদায় করেন। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর পর্তোতে এবার প্রথম বারের মত খোলা আকাশের নিচে ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হয়।

নামাজের আগে সূচনা বক্তব্য দেন মার্তিম মনিজ ছোট মসজিদের ইমাম আলা উদ্দীন। নামাজ ও খুৎবাহ দেন বাইতুল মোকাররম ইসলামিক সেন্টারের ইমাম ও খতিব আবু সাঈদ।

নামাজ শেষে দেশ-বিদেশের সব মুসলিম উম্মা ও দেশের বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্যে বিশেষ মোনাজাত করা হয়।

এক সাথে নামাজ পড়তে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন প্রবাসীরা। তারা বলেন, ‘দেশের বাইরে থেকে পশু কোরবানি করতে পারছি না। কিন্তু এত বড় জামাতে নামাজ আদায় করে ঈদের আনন্দটুকু উদযাপন করতে পারছি।’

এ জামাত ছাড়াও সহস্রাধিক মুসল্লি নিয়ে সকাল নয়টায় লিসবন কেন্দ্রীয় জামে মসজিদে, কাসকাইসে সকাল সাড়ে সাতটায়, অধিভেলাস সেকেন্ডারি স্কুল মাঠে সকাল সাড়ে সাতটায়, পর্যটন নগরী আলগারভ, মিল ফন্টেস, কুইমরা, মাদেইরা ও সাগরকন্যা আছোরেস দ্বীপপুঞ্জসহ বিভিন্ন স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

Facebook Comments Box