বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ১০:২৮ অপরাহ্ন

পতেঙ্গা সমুদ্র সৈকতে ‘চারুলিপি- থ্রিডি’র ক্যালিগ্রাফির আসর

প্রেস বার্তা
  • প্রকাশ : বৃহস্পতিবার, ১২ মে, ২০২২
  • ৫৬ Time View

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটির পতেঙা সমুদ্র সৈকতে সোমবার (৯ মে) দিনব্যাপী সম্পন্ন হল ক্যালিগ্রাফি আউটডোর পেইন্টিং ক্যাম্প ২০২২। যা ছিল পতেঙ্গা সমুদ্র সৈকতে এ পর্যন্ত কারো করা প্রথম ক্যালিগ্রাফি আউটডোর পেইন্টিং ক্যাম্প। ‘চারুলিপি- থ্রিডি’র ২৫ জন শিক্ষার্থী অংশ নেয়। ক্যাম্প পরিচালনা করেন শিল্পী মোহাম্মদ সিকান্দার মেহেদী। এতে অংশ নেয়া সব শিক্ষার্থীকে সনদপত্র বিতরণ করা হয়।

পরে সমুদ্র সৈকতে শিল্পীদের আঁকা ক্যালিগ্রাফি পেইন্টিংয়ের একটি প্রদর্শনী আয়োজন করা হয়। এতে সাধারণ দর্শকদের আকর্ষণ ও আগ্রহ পরিলক্ষিত হয়।

বর্তমানে ‘চারুলিপি- থ্রিডি’র অনেকগুলো ক্যালিগ্রাফি কোর্স চালু রয়েছে। চট্টগ্রামসহ সারা দেশের মাদরাসার শিক্ষার্থীদের পাশাপাশি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও খুবই আগ্রহ নিয়ে ক্যালিগ্রাফি শিখছে। বিশেষ করে চট্টগ্রামে এ প্রথম কোন প্রতিষ্ঠান প্রাতিষ্ঠানিকভাবে ক্যালিগ্রাফি শেখাচ্ছে।

উল্লেখ্য, ‘চারুলিপি- থ্রিডি’ হচ্ছে বাংলাদেশের প্রথম বাংলা ক্যালিগ্রাফি স্কুল। এখানে একেবারে প্রথম থেকে হাতে কলমে বাংলা, আরবি ও ইংরেজি ক্যালিগ্রাফি ও পেইন্টিং শেখানো হয়। স্কুলটি পরিচালনা করছেন মোহাম্মদ সিকান্দার মেহেদী। যিনি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদরাসা পড়ুয়া শিক্ষার্থী ও বিভিন্ন পেশার মানুষকে ক্যালিগ্রাফি ও পেইন্টিং শেখাচ্ছেন। তিনি প্রায় ত্রিশ বছর ধরে ক্যালিগ্রাফি চর্চা করছেন ও পাশাপাশি সবাইকে খুব সহজে শেখাচ্ছেন। ‘চারুলিপি- থ্রিডি’ এ পর্যন্ত অনেকগুলো ক্যালিগ্রাফি কোর্স, কর্মশালা, আউটডোর ক্লাস, আউটডোর পেইন্টিং ক্যাম্প ও প্রদর্শনী সম্পন্ন করছে।

প্রেস বার্তা

Share This Post

আরও পড়ুন