ঢাকাশুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

নৌবাহিনীর অভিযানে ২০ লাখ ৯১ হাজার মিটার অবৈধ জাল আটক

পরম বাংলাদেশ ডেস্ক
অক্টোবর ১৮, ২০২১ ১০:৪৩ পূর্বাহ্ণ
Link Copied!

ঢাকা: ইলিশ প্রজনন মৌসুমে ২২ দিনের নিষেধাজ্ঞা বাস্তবায়নে সমুদ্র ও উপকূলীয় এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করছে বাংলাদেশ নৌবাহিনী। এ লক্ষ্যে বাংলাদেশ নৌবাহিনীর সাতটি জাহাজ ‘মা ইলিশ রক্ষা অভিযান- ২০২১’ এর অংশ হিসেবে ‘ইন এইড টু সিভিল পাওয়ার’ এর আওতায় অভিযান চালাচ্ছে।

অভিযানে গত ১১ অক্টোবর হতে এ পর্যন্ত নৌবাহিনী প্রায় নয় কোটি ৩৭ লাখ টাকা দামের ২০ লাখ ৯১ হাজার মিটার অবৈধ জাল ও ৩৫৮ কেজি ইলিশ মাছ আটক করেছে। সমুদ্র ও উপকুলীয় সেন্টমার্টিনস, কক্সবাজার ও কুতুবদিয়া, বরিশাল জেলার মল্লিকপুর, লালখারাবাদ, হিজলা, ভাষানচর, কালীগঞ্জ, চরমোনাই, মেহেন্দিগঞ্জ, দপদপিয়া, পটুয়াখালী জেলার ধুলিয়া কলাপাড়া, গলাচিপা, পানপট্টি, বাউফল, ভাষানচর, পিরোজপুর ও বরগুনা জেলার কাউখালী, গাবখান, মোকামিয়া, বেতাগি, বামনা, বলেশ্বর, পায়রা নদীর মোহনা, বাগেরহাট জেলার মোংলা, পশুর নদী, রামপাল, কাউখালী, খুলনা জেলার চালনা, দাকোপ, রূপসা, বটিয়াঘাটা এলাকা অভিযান চালানো হয়েছে। আটককৃত এসব অবৈধ জাল স্থানীয় প্রশাসন, আইন প্রয়োগকারী সংস্থা ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে ধ্বংস করা হয়েছে এবং জব্দকৃত ইলিশ স্থানীয় মাদ্রাসায় বিতরণ করা হয়েছে।

গত ৪ অক্টোবর হতে শুরু হওয়া এ অভিযানে নৌবাহিনী এ পর্যন্ত ৪১ লাখ ২১ হাজার মিটার অবৈধ জাল ও ৫৫৮ কেজি ইলিশ মাছ আটক করেছে। মা ইলিশ রক্ষায় বিশেষ এ অভিযান আগামী ২৫ অক্টোবর পর্যন্ত চলবে।

অভিযানে নৌসদস্যরা প্রজনন মৌসুমে ইলিশ ধরা নিষিদ্ধ সংক্রান্ত সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়ন ও গণ সচেতনতা সৃষ্টিতে স্থানীয় প্রশাসনকে সর্বাত্মক সহায়তা দিচ্ছেন।

Facebook Comments Box