মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০১:০৪ পূর্বাহ্ন

নেটওয়ার্কিং, সিস্টেমস অ্যান্ড সিকিউরিটি’ বিষয়ক সপ্তম আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

পরম বাংলাদেশ
  • প্রকাশ : শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১
  • ১৪২ Time View

ঢাকা: কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভার্চুয়ালি আয়োজন করেছে ‘নেটওয়ার্কিং, সিস্টেমস অ্যান্ড সিকিউরিটি’ বিষয়ক সপ্তম আন্তর্জাতিক সম্মেলন (সপ্তম এনসিসস ২০২০)। এই সম্মেলনটি গত ২২ থেকে ২৪ ডিসেম্বর, ২০২০ এ পর্যন্ত অনুষ্ঠিত হয়।

সম্মেলনটি শিক্ষা, শিল্প ও সরকারের সংশ্লিষ্ট ক্ষেত্রের গবেষক, প্র্যাকটিশনার, ডেভেলপার এবং ব্যবহারকারীদের জন্য নতুন গবেষণা চিন্তা ও গবেষণালব্ধ ফলাফল নিয়ে আলোচনা, উপস্থাপন এবং পারস্পারিক চিন্তা ভাবনা আদান-প্রদানের একটি ফোরামে পরিণত হয়।

সম্মেলনটিতে নলেজ গ্রাফ, ম্যালিশাস সিকিউর প্রোটোকলগুলোর সীমাবদ্ধতা, আইওটির যুগে এম্বেডেড এবং সাইবার-ফিজিক্যাল সিস্টেমের (সিপিএস) ক্রস-লেয়ার সিকিউরিটি এবং কম্পিউটার প্রোগ্রাম সিন্থেসিসের জন্য মেশিন লার্নিংসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। এনসিসস বাংলাদেশের একমাত্র সম্মেলন, যা কিনা এসিএম চ্যাপ্টারের প্রযুক্তিগত সহ-পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হয় এবং এর প্রসিডিংস এসিএম ডিজিটাল লাইব্রেরিতে হোস্টিং হয়।

সম্মেলনে যুক্তরাষ্ট্র, কানাডা, বাংলাদেশ, অস্ট্রেলিয়া এবং সৌদি আরবসহ বিশ্বের অসংখ্য বক্তাদের অংশগ্রহণে মোট ২১টি অধিবেশনে অনুষ্ঠিত হয়। সম্মেলনে উপস্থিত ছিলেন প্রায় ১০০ জন অংশগ্রহণকারী, যাদের মধ্যে ছিলেন নিবন্ধিত বক্তা এবং সংগঠকসহ আরও অনেকে।

উপস্থিত ছিলেন হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের চিফ টেকনিক্যাল অফিসার জেরি ওয়াং শিউ।

তিনি বলেন, ‘বহু দশক ধরে আমরা প্রতিটি মানুষ, প্রতিটি বাড়ি এবং প্রতিষ্ঠানে ডিজিটাল প্রযুক্তি পৌঁছে দেয়ার মাধ্যমে সম্পূর্ণরূপে কানেক্টেড ও ইন্টেলিজেন্ট বিশ্ব গড়ে তুলতে কাজ করে যাচ্ছি। বাংলাদেশ আমাদের এই প্রচেষ্টার একটি অবিচ্ছেদ্য অংশ। আমরা চাই বাংলাদেশের মানুষ প্রযুক্তি দ্বারা ক্রম পরিবর্তনশীল এই বিশ্বের সাথে তাল মিলিয়ে চলুক। বাংলাদেশ দ্রুতগতিতে আইসিটি বিকাশের ফলে অভিনব ডিজিটাল প্রযুক্তি গ্রহণ এবং এর সুবিধা উপভোগ করছে, যা সত্যিই অনুপ্রেরণাদায়ক।’

প্রেস নিউজ

Share This Post

আরও পড়ুন