বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৯:৪৮ অপরাহ্ন

নিজের সিদ্ধান্তের ভিত্তিতে একজন রেফারি হতে পারে আলোচিত ও সমালোচিত

পরম বাংলাদেশ
  • প্রকাশ : বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০
  • ৩৩২ Time View

চট্টগ্রাম: মানসম্পন্ন রেফারি হিসেবে নিজেকে গড়ে তোলার ক্ষেত্রে নিয়মিত প্রশিক্ষণের বিকল্প নেই বলে মত প্রকাশ করেছেন চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম সিটির সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম জেলা ফুটবল রেফারিজ এসোশিয়েনের উদ্যোগে কৃতি রেফারিদেরকে সংবর্ধনা ও নতুন রেফারিদদের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মতামত দেন।

অনুষ্ঠানে ৩০ জন ব্যক্তিকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। প্রশিক্ষণ কর্মসূচিতে ১২০ জন রেফারি অংশগ্রহণ করেন।

বুধবার (৩০ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা (সিজেকেএস) সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আ জ ম নাছির আরো বলেন, ‘সময়ের সাথে পাল্লা দিয়ে খেলা পরিচালনায় প্রযুক্তির ব্যবহার বেড়েছে। তবে ফুটবল খেলা পরিচালনার মূল দায়িত্ব একজন রেফারির। তিনিই খেলার নিয়ন্ত্রক। তার সিদ্ধান্তের উপর একটি দলের জয় পরাজয় অনেকটা নির্ভর করে। আবার নিজের সিদ্ধান্তের ভিত্তিতে একজন রেফারি হয়ে উঠতে পারেন আলোচিত এবং সমালোচিত। একজন প্রান্তিক পর্যায়ের রেফারি থেকে হয়ে উঠতে পারেন আন্তর্জাতিক মানের রেফারি। সুতরাং সবকিছুর মূলে রয়েছে নিজের একাগ্রতা, পরিশ্রম আর কাজের প্রতি নিষ্ঠা।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কেএম এজেন্সির চেয়ারম্যান মশিউল আলম স্বপন, রূপালী আইস অ্যান্ড কোল্ড স্টোরেজের চেয়ারম্যান প্রকৌশলী মো. নুরুজ্জামান।

চট্টগ্রাম জেলা ফুটবল রেফারিজ এসোসিয়েশনের সহসভাপতি সাংবাদিক দেবাশীষ বড়ুয়া দেবুর সভাপতিত্ব ও হেলাল উদ্দিন টিপুর সঞ্চালনায় অনুষ্ঠানে জেলা ফুটবল এসোসিয়েশনের সভাপতি শহীদুল ইসলাম, সিজেকেএসের সহসভাপতি দিদারুল আলম চৌধুরী, যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম আমিন, চট্টগ্রাম জেলা ফুটবল রেফারিজ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আবদুল হান্নান মিরন, প্রশিক্ষক তৈয়ব হাসান শামসুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন।

খবর বিজ্ঞপ্তির

Share This Post

আরও পড়ুন