ঢাকামঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

নাসিরাবাদে চার শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে জরুরী বহির্গমন মহড়া

চট্টগ্রাম
আগস্ট ১৭, ২০২২ ১১:০০ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটির নাসিরাবাদ কলোনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জরুরী বর্হিগমন পরিকল্পনা প্রণয়ন ও দুর্যোগ মুহুর্তে শিক্ষার্থীদের করণীয় শীর্ষক মহড়া অনুষ্ঠিত হয়েছে। সেভ দ্য চিলড্রেন ও ইপসার সহায়তায় বুধবার (১৭ আগস্ট) সকালে বিদ্যালয়ের চার শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে বায়োজিদ ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মুহাম্মদ কবির হোসেনের নের্তৃত্বে চার সদস্য বিশিষ্ট টিম ও আট নম্বর শুলকবহর ওয়ার্ড আরবান কমিউনিটি ভলান্টিয়াররা মহড়া ও পরিকল্পনা ম্যাপিং কার্যক্রম পরিচালনা করেন।

মহড়ার মাধ্যমে অগ্নিকাণ্ড ও ভূমিকম্পকালীন শিক্ষার্থীরা কিভাবে নিরাপদে বিদ্যালয় থেকে বের হবে, বহুতল ভবনে একটির অধিক সিঁড়ি না থাকলে ও একাধিক সিঁড়ি থাকলে করণীয়, ভূমিকম্পে তাৎক্ষণিক কিভাবে নিজেদের রক্ষা করবে, শ্রেণিকক্ষ থেকে নিরাপদে বেরিয়ে আসার ক্ষেত্রে কোন কোন বিষয়গুলোকে গুরুত্ব দিতে হবে, জরুরী বহির্গমনের ক্রমবিন্যাস, অগ্নি নির্বাপক যন্ত্র ব্যবহার সম্পর্কিত বিভিন্ন সেশন ব্যবহারিকসহ প্রদর্শিত হয়। এ ছাড়া বিদ্যালয়ের শিক্ষার্থী কাউন্সিল সদস্যদের নিয়ে জরুরী বর্হিগর্মন পরিকল্পনা প্রণীত হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারহানা খানম, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্য পাপড়ি বড়ুয়াসহ বিদ্যালয়ের শিক্ষকরা, ইপসা প্রয়াস-২ প্রকল্পের কর্মকর্তা মুহাম্মদ আতাউল হাকিম, ফাহমিদা নুর, ওসমান গণি।

প্রেস বার্তা

Facebook Comments Box