রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ১২:৪২ পূর্বাহ্ন

নাট্যজন রবিউল আলম ও শুভ্রা বিশ্বাস পাচ্ছেন ‘নাট্যকার চৌধুরী জহুরুল হক সম্মাননা’

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ : শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১
  • ৫২৬ Time View

চট্টগ্রাম: প্রয়াত ‘নাট্যকার চৌধুরী জহুরুল হক’ সম্মাননা স্মারকের জন্য মনোনীত হয়েছেন নাট্যজন রবিউল আলম ও শুভ্রা বিশ্বাস।

আগামী রোববার (৩ জানুয়ারি) সন্ধ্যা ছয়টায় চট্টগ্রাম নগরীর চেরাগী পাহাড়ের দৈনিক আজাদী মিলনায়তনে এ সম্মাননা স্মারক দেওয়া হবে।

এ লক্ষ্যে ‘নাট্যকার চৌধুরী জহুরুল হক স্মরণ সন্ধ্যা’ শীর্ষক অনুষ্ঠান যৌথভাবে আয়োজন করছে নাট্যপত্রিকা নাট্যমঞ্চ, নাট্যমঞ্চ রেপার্টরি ও নাট্যমঞ্চ প্রকাশন।

এতে প্রধান অতিথি থাকবেন দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক। আলোচক থাকবেন নাট্যজন শিশির দত্ত, সনজীব বড়ুয়া ও ড. ইউসুফ ইকবাল।

তির্যক নাট্যগোষ্ঠীর অন্যতম উদ্যোক্তা নাট্যজন রবিউল আলম ১৯৪৬ সালের ৩ নভেম্বর জন্মগ্রহণ করেন। হায়ার সেকেন্ডারি পরীক্ষা শেষে (১৯৬৫) জীবনের প্রথম নাটক (বর সংকট) লিখে হ্যাজাকের আলোয় তার মঞ্চায়ন করেন। জন্মস্থান বগুড়ার বারপুর গ্রামে। তবে নাটকের সাথে গাঁটছড়া বাঁধেন কর্মস্থল চট্টগ্রামে। অফিস পাড়ার নাটকের মঞ্চে আত্মপ্রকাশ করেন প্রথমে অভিনেতা (১৯৭২) ও পরে নাট্যকার (অখচ অন্ধকার ১৯৭৩) রূপে। তির্যক নাট্যগোষ্ঠী প্রতিষ্ঠার (১৯৭৪) মাধ্যমে গ্রুপ থিয়েটার চর্চায় যুক্ত হন। তিনি তির্যকের প্রথম নাটক জননীর মৃত্যু চাই এর রচয়িতা

অন্য দিকে, জবাবদিহি নাটকে অভিনয়ের সুবাদে নবম শ্রেণিতে পড়ার সময়ে শুভ্রা বিশ্বাসের মঞ্চাভিনয়ে হাতে খড়ি হয়েছিল। এর পর তিনি কাজ করেছেন অসংখ্য নাটকে। নিপুণ অভিনয় শৈলীর দক্ষতার পাশাপাশি নাচ, গান ও আবৃত্তির দক্ষ কর্মী হিসেবে দেশের সাংস্কৃতিক অঙ্গনে সুনাম কুড়িয়েছেন তিনি। ইতিমধ্যে নাট্যাঙ্গনে বিশেষ অবদানের জন্য নাট্যমঞ্চ সিলেট, বিশদ বাংলা চট্টগ্রাম, একাডেমি অব পারফর্মিং আর্টস, বাংলাদেশ ইউনিভার্সিটি ফর উইমেন, অনন্য থিয়েটার, জোনটা ইন্টারন্যাশনাল ক্লাব, অরিন্দম নাট্যসম্প্রদায় ও ব্রিটিশ কাউন্সিলের পক্ষ থেকে সম্মাননা পেয়েছেন শুভ্রা বিশ্বাস। তিনি নাটকের দল ‘কাল পুরুষ’ এর সভাপতি।

নাট্যজন রবিউল আলম ও শুভ্রা বিশ্বাস দুই জনই গ্রুপ থিয়েটার ‘নাট্যাধার’ প্রবর্তিত ‘জিয়া হায়দার নাট্য পদক’ এ ভূষিত হয়েছেন।

Share This Post

আরও পড়ুন