ঢাকাশুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

দেশকে সাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করার ষড়যন্ত্রকারী সনাতনী যুবক গ্রেফতার

পরম বাংলাদেশ ডেস্ক
অক্টোবর ২৭, ২০২১ ৬:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যমে পেজ খুলে মিথ্যা অপপ্রচার করে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট ও জনমনে বিভ্রান্তি ছড়ানোর দায়ে ফেসবুক পেজ এডমিন আশিষ মল্লিককে (৩০) গ্রেফতার করেছে র‌্যাব এক।

ঢাকার বনানী থেকে মঙ্গলবার (২৬ অক্টোবর) সন্ধ্যায় তাকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে একটি মোবাইল ফোন উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত সে সাইবার অপরাধের সাথে তার সংশ্লিষ্টতার কথা স্বীকার করেছে।

আশিষ মল্লিকের গ্রামের বাড়ি চট্টগ্রাম জেলায় এবং সে ঢাকা কলেজ থেকে স্নাতক সম্পন্ন করে একটি কোচিং সেন্টার পরিচালনা করে আসছিল।

জিজ্ঞাসাবাদ করে র‌্যাব এক জানতে পারে, আশিষ গত ১৬ অক্টোবর ফেসবুকে পেজ খুলে তার ব্যক্তিগত আইডি হতে বিভিন্ন উস্কানিমুলক বক্তব্য পোস্ট করে আসছিল। সে নিজে ওই পেইজের এ্যাডমিন এবং তার সমমনা আরো কয়েকজন ব্যক্তিকে এডমিন বানায়। দ্রুতই ওই পেজের সদস্য ও ফলোয়ার কয়েক হাজার ছাড়িয়ে যায়। এ পেজ হতে কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে মিথ্যা তথ্য প্রচার এবং উস্কানিমুলক পোস্ট দেয়া হচ্ছিল এবং বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট ও সহিংসতা বিস্তার করার অপতৎপরতা চলছিল। ওই পেজে পাশের দেশগুলোতে ঘটে যাওয়া বিভিন্ন নৃশংস ঘটনার ভিডিও আপলোড করে জনমনে ভয়-ভীতি তৈরিসহ উস্কানি দেয়া হচ্ছিল। অভিযুক্ত আশিষ মল্লিক প্রতিটি পোস্ট হ্যাশট্যাগ করে এ দেশকে একটি সাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করার ষড়যন্ত্রে লিপ্ত ছিল।

র‌্যাব একের সহকারী পুলিশ সুপুার নোমান আহমদ জানান, ওই ফেসবুক পেজ হতে যে সব উস্কানিমূলক ও মিথ্যা পোস্ট প্রচার করা হয়েছিল, সেগেুলো হল- পার্বত্য জেলার একজন স্থানীয় সরকার প্রতিনিধিকে নিয়ে একটি মিথ্যা তথ্য দিয়ে পোস্ট করে বলা হয় ‘সনাতন ধর্মাবলম্বী মানুষদের হুমকি দিলেন উপজেলা চেয়ারম্যান; নোয়াখালীতে মারা যাওয়া এক ব্যক্তিকে পায়ের রগ কেটে পুকুর ফেলে দিয়েছেন বলে অপপ্রচার করা হয়; আগের অনাকাঙ্খিত দূর্ঘটনায় পঞ্চগড় ও গাইবান্ধায় ক্ষতিগ্রস্থ হওয়া স্থানীয় বাসিন্দাদের বাড়িঘর পুড়ে যাওয়াকে সাম্প্রদায়িক হামলা বলে অপপ্রচার করা হয়; সনাতন ধর্মাবলম্বীদের এ দেশে জন্মই যেন অভিশাপ’ এ বক্তব্য লিখে অভিযুক্ত তার ফেসবুকের ওই গ্রুপে প্রচার করেন ও সাম্প্রদায়িক উস্কানি দেন; গত কয়েক দিনের চলমান অপ্রীতিকর ঘটনায় চাঁদপুর ও নোয়াখালীতে মহিলাদের ধর্ষণ করা হয়েছে বলে অপপ্রচার করা হয়। এ ধরণের অপপ্রচার অত্যন্ত স্পর্শকাতর ও সাম্প্রদায়িক সাম্প্রীতি বিনষ্ট এবং সহিসংতার জন্ম দিতে পারে; রংপুরের ঘটনাকে ১৯৭১ সালের পুনরাবৃত্তি বলে তুলনা করা হয়; সহিংসতায় ক্ষয়ক্ষতি ও মৃত্যুর সংখ্যা নিয়ে উস্কানিমূলক ও ভুল তথ্য দেয়া হয়।

Facebook Comments Box