বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৮:১৩ পূর্বাহ্ন

দুই যুগ পার করলো চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম

  • প্রকাশ : শনিবার, ৭ নভেম্বর, ২০২০
  • ১৯২ Time View

চট্টগ্রাম: নব্বইয়ের দশকে তুমুল রাজনৈতিক সংগ্রামের মধ্য দিয়ে স্বৈরতন্ত্রের বিদায় ও গণতন্ত্রের উত্থানের মধ্য দিয়ে বাংলাদেশ নতুন করে যাত্রা শুরু করে।

সেই সময় মুক্তিযুদ্ধের বিরোধী শক্তির সাথে আঁতাত করে সরকারি দল মুক্তিযুদ্ধের চেতনা নস্যাৎ করার ষড়যন্ত্রে লিপ্ত। ফলে আবারো মুক্তিযুদ্ধের চেতনা, মূল্যবোধ হুমকির মধ্যে পড়ে। রাজনৈতিক অস্থিরতা বৃদ্ধি পায়। সামাজিক ও সাংস্কৃতিক পরিমন্ডলে বিশৃংখলা তৈরি হয়। চট্টগ্রামের নাট্যপাড়ায়ও এর প্রভাব পরিলক্ষিত হয়। শুরু হয় পারষ্পরিক দ্বন্ধ ও বিভাজন। সত্তরের দশকে যে স্পৃহা নিয়ে শুরু হয়েছিল চট্টগ্রামে গ্রুপ থিয়েটার চর্চা, তা যেন ক্রমশ ম্রিয়মান হয়ে যাচ্ছিল।

এমন এক ক্রান্তিলগ্নে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে নাট্যচর্চারত গ্রুপ থিয়েটারের সমমনা দলগুলোর নাট্য কর্মকান্ডকে সৃজনশীল এবং গতিশীল করার প্রয়াসে ১৯৯৬ সালের ১৮ অক্টোবর ‘চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম’ আত্মপ্রকাশ করে।

মূলতঃ চট্টগ্রাম শিল্পকলা একাডেমি মিলনায়তনকে ঘিরে নাট্যচর্চারত দলগুলোকে সংগঠিত করে স্থানীয়ভাবে নানা সমস্যাকে মোকাবেলা করা এবং যৌথ কর্মসূচির মাধ্যমে নাট্যকর্মকে এগিয়ে নিয়ে যাওয়া, নাট্য আন্দোলনের স্বার্থে বিভিন্ন সময় বিভিন্ন বিষযভিত্তিক আন্দোলন গড়ে তোলা, জনগণের মৌলিক অধিকার বিরোধী কালাকানুনের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা, চট্টগ্রামে নাটক মঞ্চায়নের উপযুক্ত আধুনিক মিলনায়তন এবং পূর্ণাঙ্গ থিয়েটার কমপ্লেক্স গড়ে তোলার সক্রিয় পদক্ষেপ গ্রহণ করা, নাট্য বিষয়ক সংগ্রহশালা, পাঠাগার প্রতিষ্ঠা, নাট্য বিষয়ক প্রশিক্ষণ ও প্রকাশনার ব্যবস্থা করা এবং স্থানীয় পর্যায়ে নাট্য সংগঠনসমূহের মধ্যে পারষ্পরিক ভাব আদান প্রদানের মাধ্যমে নাট্য বিষয়ক সকল প্রকার সহযোগিতার ভিত্তিকে সুদৃঢ় করার উদ্দেশ্যে চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম গঠিত হয়।

নানান চাড়াই-উৎরাই, সংকট ও সীমাবদ্ধতা পেরিয়ে আজ দুই যুগ পার করেছে চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম।

২৪ বছরের এই পথচলায় দর্শক, শুভানুধ্যায়ী, পৃষ্ঠপোষক, নাট্যকর্মী ও সাংস্কৃতিক কর্মীসহ সকলকে শুভেচ্ছা ও কৃতজ্ঞতা প্রকাশ জানিয়েছেন ফোরামের সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহ্ আলম।

দুই যুগ পূর্তি উপলক্ষে চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম আয়োজন করেছিল অন্তর্জাল অনুষ্ঠান। গত ১৮, ১৯ ও ২০ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৭টায় ফোরামের ফেসবুক পেইজে ছিল নানা আয়োজন।

১৮ অক্টোবর প্রথম দিন ছিল ফোরাম ভুক্ত দলগুলোর দলীয় প্রধানদের অংশগ্রহণে শুভেচ্ছা কথামালা।

১৯ অক্টোবর দ্বিতীয় দিন নাটকের গান ও পাঠাভিনয়ে অংশ নেয় নাটকের দল- গণায়ন নাট্য সম্প্রদায়, তির্যক নাট্যগোষ্ঠী, অরিন্দম নাট্য সম্প্রদায়, নান্দীমুখ, অঙ্গন থিয়েটার ইউনিট, সমীকরণ থিয়েটার, থিয়েটার ওয়ার্কশপ চট্টগ্রাম, কথক থিয়েটার, প্রতিনিধি নাট্য সম্প্রদায়, উত্তরাধিকার, কালপুরুষ নাট্য সম্প্রদায়, নাট্যাধার, অ্যাঁভাগার্ড ও লোক থিয়েটার।

২০ অক্টোবর তৃতীয় ও শেষ দিন ছিল ফোরামের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকদের সাথে আড্ডা।

Share This Post

আরও পড়ুন