সোমবার, ২৩ মে ২০২২, ০৫:৪৯ পূর্বাহ্ন

দিরিলিস আরতুগ্রুল: এনগিন অল্টানের অভিনয় প্রতিভা দেখে বিস্মৃত

নুরুন্নবী নুর
  • প্রকাশ : রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৫৯ Time View

এনগিন অল্টান দুজিয়াতান, একজন তুর্কী, ফিল্ম ও টেলিভিশন অভিনেতা। সে তুর্কী ড্রামা সিরিয়াল ‘দিরিলিস আরতুগ্রুল’র ‘আরতুগ্রুল বে’ চরিত্রের জন্য অধিক পরিচিত। অল্টান তুরস্কের কার্সিয়াকায় ১৯৭৯ সালেরর ২৬ জুলাই জন্মগ্রহণ করেন। ৪১ বছর বয়সী, তুর্কী এ অভিনেতার দুইটি সন্তান রয়েছে।

খুব একটা বিদেশি সিনেমা দেখা হয় না। বুদ্ধি হওয়ার পর থেকে ভারতবর্ষের সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, মৃণাল সেন; এদেশীয় আলমগীর কবির, জহির রায়হান, তারেক মাসুদ, তানভীর মোকাম্মেল, হুমায়ূন আহমেদসহ বেশ কয়েক জনের মধ্যে এখনও হাবুডুবু খাচ্ছি।

সম্প্রতি একজন বন্ধুর অনুরোধে তুর্কী ড্রামা সিরিয়াল ‘দিরিলিস আরতুগ্রুল’ দেখা শুরু করেছি। এখন প্রথম সিজনের ৫০তম পর্বে আছি। সিরিয়ালটি কয়েকটি সিজনে, অনেকগুলো ইপিসোডে বিভক্ত। এনগিন অল্টান এ সিরিয়ালের একটি কেন্দ্রীয় চরিত্র। কেন্দ্রীয় বললে ভুল হবে, সিরিয়ালটিতে প্রতিটি চরিত্রই স্ব স্ব অভিনয় প্রতিভায় উজ্জ্বল। তবে আমি আরতুগ্রুল চরিত্রে এনগিন অল্টানের অভিনয় প্রতিভা দেখে, বিস্মৃত হয়েছি। চরিত্রটির প্রতি প্রেমে পড়েছি।

অসাধারণ ব্যক্তিত্বসম্পন্ন চরিত্রে, তাকে বেশ মানিয়েছে। সিরিয়ালটি নিয়ে আমি খুব আশাবাদী। চলচ্চিত্রের শিল্প সম্পর্কে তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞানার্জন করতে, ‘দিরিলিস আরতুগ্রুল’ ড্রামা সিরিয়ালটা আমার জন্য খুবই সহায়ক হবে। চলচ্চিত্র শিল্পের নানা উপকরণ ও উপাদান মিশ্রিত সিরিয়ালটির শেষ পর্যন্ত দেখার প্রত্যয় ব্যক্ত করছি। পুরোটা না দেখে আপাতত কাউকে দেখার জন্য অনুরোধ করতে পারছি না।

লেখক: তরুণ শিল্প সমালোচক

Share This Post

আরও পড়ুন