ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ঢাকার পানি নিস্কাশনের ভার দুই মেয়রের মাথায় তুলে দিল ওয়াসা

পরম বাংলাদেশ প্রতিবেদন
ডিসেম্বর ৩১, ২০২০ ১:৩৪ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা: ঢাকা মহানগরীর জলাবদ্ধতা নিরসনে বৃষ্টির পানি নিস্কাশনের দায়িত্ব ঢাকা ওয়াসার নিকট হতে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের নিকট হস্তান্তর করা হয়েছে।

এ লক্ষ্যে ঢাকা ওয়াসা এবং দুই সিটি কর্পোরেশনের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সকালে সম্পন্ন হয়েছে।

ঢাকার একটি হোটেল আয়োজিত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে রাজধানীতে বে-দখল হওয়া সব খাল দুই সিটি কর্পোরেশনের মেয়রসহ সংশ্লিষ্ট সবার সমন্বিত উদ্যোগে উদ্ধার করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

ঢাকা নগরীর ড্রেনেজ ব্যবস্থার পরিচালনা, রক্ষণাবেক্ষণ ও উন্নয়নের লক্ষ্যে দ্রুত কাজ শুরু করার জন্য মেয়রদ্বয়ের প্রতি আহ্বানওও জানান তিনি।

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রী আরে বলেন, ‘ঢাকা শহরকে আধুনিক এবং দৃষ্টিনন্দন করতে হলে নগরীর বে-দখল এবং হারিয়ে যাওয়া খালগুলোকে উদ্ধার, সংস্কার ও পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে।’

যে যে জায়গায় খাল দখল হয়েছে সব চ্যালেঞ্জ মোকাবেলা করে ধীরে ধীরে পুনরুদ্ধার করা হবে বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনে দুই সিটি কর্পোরেশন ভালো করতে পারবে বলেই হস্তান্তর করা হলো।’

এ সময় দুই সিটি মেয়রকে ড্রেনেজ ব্যবস্থাপনা কঠোর মনিটরিংয়ের পরামর্শ দেন।

তাজুল ইসলাম জানান, দুই সিটি কর্পোরেশনের মেয়রদ্বয় জনগণের সরাসরি ভোটে নির্বাচিত। তাই জনগণের কাছে তাদের জবাবদিহীতা ও দায়বদ্ধতা রয়েছে।’

নাগরিক সুযোগ-সুবিধা অনুধাবন করে তাদের দুঃখ কষ্ট নিরসনে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করবে এমন আশাবাদ ব্যক্ত করে দুই মেয়রকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম,ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান।

Facebook Comments Box