মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৩:১৭ অপরাহ্ন

ডেটা অ্যানালিটিক্স নিয়ে দেশের একমাত্র মাস্টার্স ইডিইউতে, ৭০ শতাংশ বৃত্তি

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২
  • ২১ Time View

চট্টগ্রাম: তথ্য-প্রযুক্তির এ যুগে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে ডেটা। বর্তমান চাকরির বাজারে ডেটা পরিচালনা ও বিশ্লেষণ করার দক্ষতা যাদের রয়েছে, তাদের চাহিদাই সবচেয়ে বেশি। বাংলাদেশে এ বিষয়ে দক্ষ কর্মীর অভাব পূরণে উদ্যোগ নিয়েছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। এমএসসি ইন ডেটা অ্যানালিটিকস অ্যান্ড ডিজাইন থিংকিং ফর বিজনেস শিরোনামে একটি বিশেষ মাস্টার্স প্রোগ্রাম শুরু করেছে এ বিশ্ববিদ্যালয়, যা বাংলাদেশের প্রথম ও এখনো পর্যন্ত একমাত্র।

যে কোন বিষয়ে স্নাতক ডিগ্রিপ্রাপ্ত গ্র্যাজুয়েটরা এ প্রোগ্রামে ভর্তি হতে পারবে।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমানের প্রস্তাবনায় মুক্তিযুদ্ধে শহীদ নূতন চন্দ্র সিংহকে সম্মান জানিয়ে বিশেষ বৃত্তির অধীনে ভর্তিচ্ছুরা পাবে টিউশন ফিতে ৭০ শতাংশ ছাড়।

বিশ্বজুড়ে সমকালীন ব্যবসায় ও সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর পরিচালনা ও পরিকল্পনা গ্রহণ, পরিষেবা প্রদান ও পণ্যের প্রচারে ডেটা ব্যবহারের বিকল্প নেই। অসংখ্য ডেটা বিশ্লেষণের মাধ্যমে কার্যকরী পরিকল্পনা সাজানোর মধ্যেই প্রাতিষ্ঠানিক ও ব্যবসায়িক সাফল্য নিহিত। বাংলাদেশের অর্থনীতি বড় হওয়ার পাশাপাশি বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোও বিকশিত হচ্ছে। কিন্তু ডেটা নিয়ে দেশে এত দিন পর্যন্ত কোন প্রাতিষ্ঠানিক ডিগ্রি না থাকায় দক্ষ কর্মীর অভাবে বাংলাদেশের প্রতিষ্ঠানগুলো এ ক্ষেত্রটিতে উল্লেখযোগ্য সাফল্য বা দৃষ্টান্ত রাখতে পারেনি, এমনটাই মত সাঈদ আল নোমানের।

তিনি বলেন, ‘বাংলাদেশে বিশ্ব মানের উচ্চ শিক্ষা প্রদানে বদ্ধ পরিকর ইডিইউ সব সময়ই দেশের বর্তমান ও ভবিষ্যতের কথা বিবেচনায় নিয়ে সমসাময়িক বিশ্বে গুরুত্বপূর্ণ বিষয়ের উপর মাস্টার্স প্রোগ্রামগুলো নিয়ে আসছে। এমএসসি ইন ডেটা অ্যানালিটিকস অ্যান্ড ডিজাইন থিংকিং ফর বিজনেস প্রোগ্রামের আগে দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে মাস্টার অব পাবলিক পলিসি এন্ড লিডারশিপ প্রোগ্রাম শুরু করি আমরা। এ ছাড়াও আন্তর্জাতিক কারিকুলাম অনুসারে ইডিইউতে পড়ানো হচ্ছে এমএসসি ইন সিএসই ও ইটিই।’

ডেটা অ্যানালিটিক্স ও এর পূর্ণাঙ্গ ব্যবহারের মাধ্যমে কিভাবে ব্যবসায় পরিকল্পনা করতে হয়- এ দুই বিষয় এক করে সাজানো হয়েছে বাংলাদেশে একেবারেই নতুন এমএসসি ইন ডেটা অ্যানালিটিকস অ্যান্ড ডিজাইন থিংকিং ফর বিজনেস প্রোগ্রামটি। ইডিইউ নিজস্ব ফ্যাকাল্টি সদস্যরা ছাড়াও বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলো থেকে স্কলাররা এ প্রোগ্রামে ক্লাস নেবেন।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান বলেন, ‘বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নকে বাস্তবায়নে নতুন পথ খুলে দিতে পারে ইডিইউর নতুন এ মাস্টার্স প্রোগ্রাম। দেশকে ডিজিটালে রূপান্তরিত করতে একদল প্রতিভাবান ও প্রযুক্তি-কেন্দ্রিক তরুণ প্রয়োজন, যারা প্রচলিত ব্যবসায়ের ধরনকে আধুনিক প্রযুক্তির সাথে মেলবন্ধন ঘটাতে পারে। এ তরুণদেরই গড়ে তুলছে ইডিইউ।’

Share This Post

আরও পড়ুন