ঢাকারবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স চার বছর থেকে তিন বছর করার প্রতিবাদ চট্টগ্রামে

পরম বাংলা ডেস্ক
জুলাই ১, ২০২১ ৬:০০ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ চার বছর থেকে তিন বছর করার প্রক্রিয়ার তীব্র প্রতিবাদ জানিয়েছে প্রফেশনাল ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন বাংলাদেশ।

মঙ্গলবার (২৯ জুন) সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মো. মনির হোসেন ও সাধারণ সম্পাদক এসএম মাহফুজুর রহমান এক যুক্ত বিবৃতিতে এ প্রতিবাদ জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ‘দেশে ও বিদেশে কারিগরী কর্মকান্ডে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা যখন সাফল্যের সাথে দেশের উন্নয়ন কাজে অবদান রাখছেন, ঠিক তখনি গণমানুষের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সম্পৃক্ততা দেখে একটি মহল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকারকে বির্তকিত করার ষড়যন্ত্রে লিপ্ত। ওই সুবিধাবাদী মহল ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সাথে সুস্থ প্রতিযোগিতায় টিকতে না পেরে প্রথমে ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮, দ্বিতীয়ত বিএনবিসি ২০২০-এ অবমূল্যায়ন করে আইন পাশ করায়। সর্বশেষে চার বছরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সটিকেই তিন বছরের কোর্স করার হীন স্বার্থে লিপ্ত হয়।’

নেতৃবৃন্দ আরো বলেন, ‘যে কোর্সটি দীর্ঘ দশ বছর বহু স্ট্যাডি, গবেষণা ও আলোচনা পর্যালোচনামূলক চালু করা হয়, সেই কোর্সটিকে ছোট করা কাদের স্বার্থ হাসিলের উদ্দেশ্যে করা হচ্ছে। তা আমাদের বোধগম্য নয়।’

নেতৃবৃন্দ অবিলম্বে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ চার বছর থেকে তিন বছর করার যে প্রক্রিয়া শুরু করা হয়েছে, সেই আত্মঘাতী প্রক্রিয়া থেকে সরে আসার জন্য সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানান।

প্রেস বার্তা

Facebook Comments Box