বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৭ পূর্বাহ্ন

টাইমস পত্রিকায় অ্যান্থনি মাসকারেনহাসের রিপোর্ট সারা বিশ্বকে নাড়া দিয়েছিলো

পরম বাংলাদেশ
  • প্রকাশ : বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০
  • ১৫৮ Time View

চট্টগ্রাম: মুক্তিযুদ্ধকালীন যুক্তরাজ্যে নিজের অভিজ্ঞতার বর্ণনা করতে গিয়ে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য অর্থনীতিবিদ অধ্যাপক মু. সিকান্দার খান বলেছেন, ‘টাইমস পত্রিকায় অ্যান্থনি মাসকারেনহাসের রিপোর্ট সারা বিশ্বকে নাড়া দিয়েছিলো, ফলে আন্তর্জাতিক মহলের সহানুভূতি আমরা পেয়েছিলাম। বিদেশে জনমত গঠন করতে আমরা প্রত্যেক জায়গায় গিয়ে সভা-সমাবেশ করেছি, পত্রিকা প্রকাশ করে বিলি করেছি। ফান্ড গঠন করেছি বাংলাদেশে যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে। প্রত্যেকে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছিলেন আমাদের পক্ষে।’

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) বিজয় দিবসের আলোচনা সভায় উপাচার্য এ সব কথা বলেন।

বুধবার (১৬ ডিসেম্বর) বিকেল চারটায় ক্যাম্পাসের সেমিনার হলে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধকালীন আন্তর্জাতিক জনমত গঠনের অন্যতম সংগঠক সিকান্দার খান আরো বলেন, ‘গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, জাতীয়তাবাদ- এই চার মূলনীতিকে সামনে রেখে আমরা স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছি। কিন্তু স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দ্বারপ্রান্তে এসেও তা বাস্তবায়ন হয়নি। এ ব্যর্থতা কেবল রাষ্ট্রীয় নেতৃত্বের নয়, সাধারণেরও।’

কোষাধ্যক্ষ অধ্যাপক সামস উদ-দোহার সভাপতিত্বে ও রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়ার সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. মু. নাজিম উদ্দিন, স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মু. রকিবুল কবির।

আরো বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক শাহ আহমেদ রিপন, স্কুল অব বিজনেসের সহকারী অধ্যাপক আসাদুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন জনসংযোগ কর্মকর্তা তানভীর পিয়াল।

সভা শেষে ইডিইউর নিউজলেটার ‘দ্য ইডিইউভিয়ান’ এর ‘মুজিববর্ষ’ উপলক্ষে প্রকাশিত বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়।

মূলত, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন, তাঁর বিশেষত্ব, অর্জন ও মূল্যায়ন নিয়ে এ বিশেষ সংখ্যা প্রকাশ করা হয়েছে। এছাড়া এতে করোনাকালীন ইডিইউর নানা কর্মকাণ্ড এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অর্জন ও মৌলিকত্ব নিয়ে রয়েছে বিশেষ ফিচার।

পরে, সন্ধ্যা ছয়টা থেকে ক্যাম্পাস প্রাঙ্গণে ব্যাডমিন্টন টুর্নামেন্টের আয়োজন করা হয়। ২০ জন শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীর অংশগ্রহণে এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়।

এছাড়া ইডিইউ কালচারাল ক্লাবের সদস্যরা অনলাইনে বিজয় দিবসের বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে।

সংবাদ বিজ্ঞপ্তি

Share This Post

আরও পড়ুন