বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৩:০২ অপরাহ্ন

জিপিএইচ ইস্পাত: আধুনিক টেকনোলজির ইস্পাত ফ্যাক্টরির যাত্রা

  • প্রকাশ : বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
  • ১৩০ Time View

চট্টগ্রাম (২ নভেম্বর, ২০২০): আধুনিক ও এশিয়ার প্রথম কোয়ান্টাম ইলেকট্রিক আর্ক ফার্নেস ও উইনলিংক টেকনোলজির ইস্পাত ফ্যাক্টরি নিয়ে নতুনভাবে যাত্রা শুরু করলো জিপিএইচ ইস্পাত।

আগামীর বাংলাদেশ গড়ে তুলতে সরকারের যে প্রতিশ্রুতি, তারই ধারাবাহিকতা হল সম্পূর্ণ গ্রিন এবং বিশ্বমানের এই ফ্যাক্টরি।

জিপিএইচ স্টিল কারখানার চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, জিপিএইচ ইস্পাতের শুরু হয়েছে উন্নয়নের লক্ষ্য নিয়ে। বাংলাদেশের ইস্টিল শিল্পকে সমৃদ্ধ করে বিশ্বের বুকে বাংলাদেশকে স্টিল শিল্পের উন্নয়নের মধ্য দিয়ে পরিচয় করার। স্টিল নির্মাণে বাংলাদেশে প্রথম সারির প্রতিষ্ঠান জিপিএইচ স্টিল বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী স্টিলের গুণগত মান নিশ্চিত করে, যা বাংলাদেশে অদ্বিতীয়।

তিনি জানান, এ প্রযুক্তি বাংলাদেশে আসায় স্টিল সেক্টর বাংলাদেশের ভাবমূর্তি উচ্চ মাত্রায় চলে গেছে। বিশ্বের বিভিন্ন দেশ, স্পেন, ইউরোপ, চায়না, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম এবং ফিলিপাইন থেকে স্টিল পণ্য (রড়) ক্রয়ের আবেদন আসছে। ইতোমধ্যে চায়নার সাথে পঁচিশ হাজার চন বিলেট রপ্তানির কার্যা্দেশ ও চুক্তি করেছে জিপিএইচ। এর মধ্য দিয়ে বাংলাদেশ হালকা শিল্পের রপ্তানি থেকে ভারী ও প্রযুক্তি নির্ভর শিল্পের রপ্তানির যুগে প্রবেশ করবে।

নির্বাহী পরিচালক কামরুল ইসলাম জানান, চিপিএইচ ইস্পাত কারখানা ২০১৮-১৯ অর্থ বছরে ৯৬ কোটি, ২০১৯-২০ অর্থ বছরে ১ কোটি ৪২ লাখ টাকা সরকারকে রাজস্ব দিয়েছে। পুরোদমে এ কারখানা চালু হলে সাড়ে ৪ হাজার কোটি টাকা রাজস্ব দেওয়া সম্বব হবে।

Share This Post

আরও পড়ুন