মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৩:৩০ অপরাহ্ন

জাপান-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য: চট্টগ্রাম চেম্বার-জেবিসিসিআই সমঝোতা চুক্তি রোববার

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : শনিবার, ২১ নভেম্বর, ২০২০
  • ২৯৬ Time View

চট্টগ্রাম: জাপান-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য উন্নয়নে এক জোট হচ্ছে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই), ঢাকাস্থ জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেটরো) এবং জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (জেবিসিসিআই)।

২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিকে স্মরণীয় করে রাখতে এ তিনটি সংগঠন ‘সিলেব্রেটিং ফিফটি ইয়ার্স অব জাপান-বাংলাদেশ ইকোনোমিক ফ্রেন্ডশিপ: প্ল্যানিং ফর নেক্সট টেন ইয়ার (২০২১-২০৩০) অব প্রাইভেট সেক্টর কোঅপারেশন’ শীর্ষক একটি প্রোগ্রাম চালুর উদ্যোগ গ্রহণ করেছে।

এ প্রোগ্রামের আওতায় ২০২১ থেকে ২০৩০ সাল পর্যন্ত ১০ বছরের জন্য পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে বেসরকারি খাতের উন্নয়নে পরিকল্পনা প্রণয়ন, ব্যবসায়-বিনিয়োগের ক্ষেত্রে সমস্যা ও সম্ভাবনা চিহ্নিতকরণসহ বাংলাদেশ-জাপান দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক উন্নয়নের জন্য কাজ করা হবে।

এ লক্ষ্যে রোববার (২২ নভেম্বর) দুপুরে চট্টগ্রামের আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে একটি সমঝোতা স্মারক চুক্তি হতে যাচ্ছে।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম এবং জেটরোর কান্ট্রি রিপ্রেজেন্টিটিভ ও জাপান-বাংলাদেশ চেম্বার সভাপতি ইউজি অ্যান্ডো এই সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করবেন।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস, নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এমএ লতিফ, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ, বাংলাদেশে জাইকার চীফ রিপ্রেজেন্টিটিভ হায়াকাওয়া ইউহো উপস্থিত থাকার কথা রয়েছে।

এছাড়াও এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন চট্টগ্রাম চেম্বারের সেক্রেটারী ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুক।

সংবাদ বিজ্ঞপ্তি

Share This Post

আরও পড়ুন