ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

জন্মদিন হোক শুভ, রতনপুরের আলী যাকের, থিয়েটার আন্দোলনের বরপুত্র, বিজ্ঞাপন শিল্পের পুরোধা

admin
নভেম্বর ৬, ২০২০ ৪:৩২ অপরাহ্ণ
Link Copied!

মোহাম্মদ আলী: মঞ্চের নিয়মিত অভিনেতা ছিলেন তিনি। টিভি নাটকে কাজ করলেও আশির দশকের মাঝামাঝি পর্যন্ত খুব একটা সুপরিচিত তিনি ছিলেন না। ‘বহুব্রীহি’ নাটকে পাগলাটে মামার চরিত্রে অভিনয় করে দারুণ জনপ্রিয়তা পান। দেশের মানুষের কাছে তিনি হয়ে উঠেছিলেন মামা। হুমায়ূন আহমেদের নাটকে একটু পাগলাটে ধরনের চরিত্র হলেই তার ডাক পড়ত।

‘আজ রবিবার’ ধারাবাহিকেও তার অভিনয় অনেকের মনে আছে। আজ ৬ নভেম্বর তার ৭৬তম জন্মদিন।

আলী যাকের একজন বাংলাদেশী অভিনেতা, ব্যবসায়ী ও কলামিস্ট, যিনি টেলিভিশন ও মঞ্চ নাটকে সমান জনপ্রিয়। চট্টগ্রামের রতনপুর ইউনিয়নের এ কৃতি সন্তানকে বলা হয়, বাংলাদেশের থিয়েটার আন্দোলনের বরপুত্র, যিনি দেশীয় বিজ্ঞাপন শিল্পের একজন পুরোধা ব্যক্তিত্ব। আলী যাকের, যিনি একজন ব্যবসায়ীও বটে, বাংলাদেশের বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিক থ্রিসিক্সটির কর্ণধার। তিনি বাংলাদেশের দৈনিক কালের কণ্ঠ পত্রিকায় নিয়মিত কলাম লিখে থাকেন। তার সহধর্মিনী সারা যাকেরও একজন অভিনেত্রী।

মঞ্চ নাটকের খ্যাতিমান এ নির্দেশক তৎকালীন ব্রিটিশ ভারতের (বর্তমানে বাংলাদেশ) চট্টগ্রাম বিভাগের ব্রাক্ষ্মনবাড়িয়া জেলার নবীনগর উপজেলার রতনপুর গ্রামে ১৯৪৪ সালের ৬ নভেম্বর জন্ম গ্রহণ করেন।

১৯৭২ সাল আলী যাকের আরণ্যক নাট্যদলের হয়ে মামুনুর রশীদের নির্দেশনায় মুনীর চৌধুরীর কবর নাটকটিতে প্রথম অভিনয় করেন, যার প্রথম প্রদর্শনী হয়েছিল ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশনে। একই বছরের জুন মাসের দিকে আতাউর রহমান ও জিয়া হায়দারের আহ্বানে তিনি নাগরিক নাট্যসম্প্রদায়ে যোগ দেন। ওই দলে তিনি আতাউর রহমানের নির্দেশনায় বুড়ো ‘শালিকের ঘাড়ে রোঁ’ নাটকে প্রথম অভিনয় করেন, যার প্রথম মঞ্চায়ন হয়েছিল ওয়াপদা মিলনায়তনে ।

১৯৭৩ সালে নাগরিক নাট্যসম্প্রদায়ে তিনি প্রথম নির্দেশনা দেন বাদল সরকারের বাকি ইতিহাস নাটকে, যা ছিল বাংলাদেশে প্রথম দর্শনীর বিনিময়ে নাট্য প্রদর্শনীর যাত্রা।

আলী যাকের ২০১০ সালের ডিসেম্বরে বাংলা ভিশনের মুক্তিযুদ্ধ বিষয়ক অনুষ্ঠান ভালোবাসার বাংলাদেশ উপস্থাপনা করেন।

শিল্পকলায় অবদানের জন্য ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাঁকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে।

এছাড়াও তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার, বঙ্গবন্ধু পুরস্কার, মুনীর চৌধুরী পদক, নরেন বিশ্বাস পদক এবং মেরিল-প্রথম আলো আজীবন সম্মাননা পুরস্কার লাভ করেছেন।

বর্ষিয়ান এ অভিনেতার জন্মদিন হোক শুভ।

Facebook Comments Box